জনগণের জন্য বড় সুখবর! আগামী পাঁচ বছরের জন্য বিনামূল্যে দেওয়ার হবে রেশন

Written by TT Desk

Updated on:

দরিদ্রদের বিনামূল্যে রেশন বিতরণের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে শুরু হয়েছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা। করোনা মহামারীর সময় মানুষের জন্য এই প্রকল্প শুরু হলেও এখন প্রকল্পকে চালিয়ে যাওয়া হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। এই সরকারি প্রকল্পের সুবিধাভোগী কে কেন্দ্রীয় সরকার বিনামূল্যে পাঁচ কেজি রেশন দিয়ে থাকে প্রতি মাসে। এই রেশন তার প্রাপ্তির ভিত্তিতে দেওয়া হয় এবং ইতিমধ্যেই এই প্রকল্পের সুবিধাভোগীদের সংখ্যা ৮০ কোটির বেশি হয়ে গিয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সাম্প্রতিক রিপোর্ট থেকে উঠে এসেছে এই জনসংখ্যার বেশিরভাগই কিন্তু উত্তর প্রদেশ থেকে।

আজকে একটি সম্মেলনে কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, এই প্রকল্পের অধীনে এখন সরকার আরো পাঁচ বছর বিনামূল্যে রেশন বিতরণ করতে চলেছে। এর অর্থ হলো আগামী ১ জানুয়ারী ২০২৪ থেকে আগামী পাঁচ বছর পর্যন্ত এই প্রকল্পের সুবিধা ভারতীয়রা পেয়ে যাবেন। অনুরাগ ঠাকুরের কথা অনুযায়ী আগামী পাঁচ বছরে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের জন্য ১১.৮ লক্ষ কোটি টাকা ব্যয় করতে চলেছে। আপনাদের জানিয়ে রাখি গত বছরের ডিসেম্বরে প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনা শেষ হয়েছিল। কিন্তু এনএফএসএ-র মাধ্যমে এক বছরের জন্য তা আবার শুরু করা হয়।

এবার প্রশ্নটা হল কারা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা সুবিধা তারাই পাবেন যাদের রেশন কার্ড রয়েছে। এর পাশাপাশি এই প্রকল্পের সুবিধা তাদের জন্য দেওয়া হবে যারা অত্যন্ত গরিব। রেশন কার্ডের মাধ্যমে কার্ডধারিরা রেশনের দোকানে গিয়ে রেশন পেতে পারবেন। এই কার্ডে পরিবার প্রতি জনপ্রতি ৫ কেজি করে রেশন দেওয়া হয়।

Related News