Kidney Disease: অজান্তেই বিকল হচ্ছে না তো কিডনি! কি জানাচ্ছে গবেষণা

Written by TT Desk

Published on:

Kidney Disease: আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল কিডনি, আর এটিকে সুস্থ রাখা আমাদের খুব দরকার। না হলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। কিডনি যদি ভালো না থাকে তাহলে শরীরে নানান সমস্যা দেখা দেয়। হাত পা ফুলে যায়, ক্লান্ত লাগে সব সময়। এমনকি হৃদরোগ, স্ট্রোকের দিকেও কিন্তু এটি পরিচালিত হয়। যাদের ডায়াবেটিস হয়েছে বা উচ্চ রক্তচাপ বা হৃদরোগ বা তা যারা প্রচন্ড পরিমাণে মোটা অর্থাৎ ওজন অতিরিক্ত তাদের কিন্তু কিডনির সমস্যা হতে পারে।

কিডনির রোগকে নীরব ঘাতক বলা হয়, প্রাথমিক পর্যায়ে যদি কোনোও লক্ষণ আপনি বুঝতে না পারেন , শরীরের ভেতরে এটি যদি বাড়তে থাকে তাহলে কিন্তু নানান সমস্যার সম্মুখীন হতে হতে পারে। দেখুন কোন কোন লক্ষণ দেখে আপনি দ্রুত বুঝতে পারবেন আপনি কিডনি রোগে আক্রান্ত।

Hair Care Tips: অফিস যাওয়ার সময় চটজলদি খোঁপা করে চুল বাধছেন, আদৌও এটি ভালো করছেন তো

লক্ষণ

যাদের কিডনির সমস্যা রয়েছে তারা কীভাবে বুঝবেন, দেখুন, ওজন কিন্তু ক্রমশ কমতে থাকে, আবার এমন অনেকে রয়েছেন যাদের পায়ের গোড়ালি প্রচন্ড পরিমাণে ফুলে যায়। শুধু তাই নয়, প্রচন্ড পরিমাণে শ্বাসকষ্ট হয়, শ্বাস আটকে আসে,

অনেকের ক্ষেত্রেই শরীর ক্রমশ ক্লান্ত হয়ে আসে। আবার অনেকের প্রসাবে দিয়ে রক্ত বের হয়। আর সবসময়ই মাথা ব্যথা হতে থাকে। এই লক্ষণ গুলি হলে কখনোই এড়িয়ে চাবেন না বুঝবেন আপনি কিডনির রোগে আক্রান্ত, দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন, তবেই আপনি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবেন।

Mental Health: মানসিক চাপে জর্জরিত, চটজলদি সমাধান পাবেন এই খাবারগুলিতেই

ক্যালসিয়ামের ঘাটতি

বহুদিন ধরে কিডনির সমস্যা থাকলে আপনার আসতে আসতে শরীরের ক্ষমতা কমে আসবে। শরীর রক্তশূন্য হয়ে যাবে। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হবে। শুধু তাই নয় পটাশিয়াম, ফসফরাসের মাত্রা হু হু করে কমতে থাকবে। তাই আপনি যদি সময় মতো চিকিৎসা না করেন তাহলে মৃত্যু পর্যন্ত হতে পারে, তাই আগেই সাবধান হন।

কীভাবে মুক্তি মিলবে

কিডনির সমস্যা থেকে বেরোতে বিশেষ কিছু ব্যবস্থা নেওয়া দরকার, যেমন যদি আপনার রক্ত ও প্রস্রাব মাঝে মধ্যেই পরীক্ষা করা দরকার, প্রচুর পরিমাণে জল খাওয়া দরকার। মেডিকেল চেকআপের মধ্যে থাকা দরকার। সঠিক সময় খাওয়া-দাওয়া এবং পুষ্টি সম্মত খাওয়া দাওয়া করা দরকার, তবেই কিন্তু আপনি কিডনির রোগে আক্রান্ত হবেন না। লক্ষণ বুঝলে আগেই চিকিৎসকের পরামর্শ নেবেন।

Related News