হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে চুলের ক্ষতি হচ্ছে না তো, জেনে নিন লক্ষণ ও করণীয়

Written by TT Desk

Published on:

চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে, চুল সোজা রাখতে হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করে থাকেন কম-বেশি সবাই। কিন্তু এই যন্ত্রটি ব্যবহারের সময় অনেকেই কিছু ভুল করে থাকেন, যা চুলের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে।

জেনে নিন সেই ভুলগুলো কী এবং কীভাবে সেগুলো এড়িয়ে চলবেন-

সঠিক তাপমাত্রা নির্বাচন

কেউ কেউ তাড়াতাড়ি করার জন্য বেশি তাপমাত্রায় হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করেন। কিন্তু কত তাপমাত্রায় চুলে হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করছেন তার ওপর চুলের সুরক্ষা অনেকাংশে নির্ভর করে। চুলের জন্য আদর্শ তাপমাত্রা নির্বাচন করা খুব সহজ। এটি করার জন্য স্ট্রেইটনারটি চুলের নিচ পর্যন্ত টানুন। তারপর চুল স্পর্শ করে দেখুন তাপমাত্রা ত্বকের জন্য সহনশীল কি না। যদি অনেক গরম লাগে তবে বুঝবেন এই তাপমাত্রা চুলের জন্য ক্ষতিকর।

কতবার চুলে স্ট্রেইটনার টানবেন

সাধারণত যাদের চুল সোজা তাদের চুল মোটামুটি একবার টানলেই হয়ে যায়। যাদের চুল একটু কোঁকড়ানো, তাদের সর্বোচ্চ ২-৩ বার স্ট্রেইটনার ব্যবহার করা ভালো। যদি দ্বিতীয়বার স্ট্রেইটনার টানার পরও কাঙ্ক্ষিত ফলাফল না আসে, সেক্ষেত্রে চুল ঠান্ডা হওয়ার জন্য সময় দিতে হবে। ঠান্ডা হলে আবার এর ওপর দিয়ে স্ট্রেইটনার টানতে পারেন।

হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে স্বাভাবিকভাবেই চুল গরম হয়ে যায়। মনে রাখতে হবে, উষ্ণ চুলে যতবারই হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করা হোক না কেন, চুলের স্টাইল সুন্দর হবে না। এতে চুলের ঝলমলে ভাব নষ্ট হয়ে যায়।

Related News