Skin Care : ১ সপ্তাহে উপচে পড়বে ত্বকের জেল্লা, ব্যবহার করুন এই দুই ঘরোয়া ফেসপ্যাক

Written by TT Desk

Published on:

ত্বক ভালো রাখতে কেই না চায় বলুন তো দেখি? আর তাইতো প্রতিদিন এত এত ক্রিম দিয়ে চলে ত্বকের পরিচর্যা। তবে, যতই কেমিক্যাল ক্রিম ব্যবহার করুন না কেন সবশেষে কিন্তু প্রাকৃতিক জিনিসই বেশি কার্যকরী হয়। আর তাই আজ আপনাদের সঙ্গে এমন কিছু উপাদানের কথা শেয়ার করবো যা আপনার ত্বককে উজ্জ্বল, নিঁখুদ করে তুলবে। চলুন দেখে নেওয়া যাক সেগুলি কি কি।

সূর্যমুখীর ফেসপ্যাক : ৩ চামচ সূর্যমুখীর বীজকে সারারাত দুধে ভিজিয়ে রাখুন। এরপর পরদিন সকালে পেস্ট করে নিন। তাতে কয়েকটা জাফরান মিশিয়ে নিন। এবার মিশ্রনটিকে সারা মুখে ও ঘাড়ে লাগিয়ে নিন। এরপর ১৫ মিনিট রেখে উষ্ণ গরম জলে মুখ ধুঁয়ে নিন। এক মাসেরও বেশি সময় ধরে প্রতিদিন এটি ব্যবহার করলে নিমেষেই আপনি আপনার ত্বকের পরিবর্তন লক্ষ করতে পারবেন।

  • সুবিধা : ভিটামিন ই, তামা, ফ্যাটি অ্যাসিড, প্রয়োজনীয় পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সমৃদ্ধ সূর্যমুখী বীজ নিস্তেজ, ক্ষতিগ্রস্থ এবং বিভিন্ন সমস্যা থেকে ত্বকের চিকিৎসার জন্য খুবই উপকারী। এটি সূর্যের অতি বেগুনি রশ্মির কঠোর প্রভাব থেকে ত্বককে সুরক্ষা প্রদান করে। এমনকি বার্ধক্যজনিত লক্ষণ এড়ায়, ব্রেকআউট এবং অন্যান্য ত্বকের সংক্রমণ এড়াতে সাহায্য করে। শুধু তাই নয় সূর্যমুখী ত্বকের গভীরে আর্দ্রতা দেয়।শসা ও তরমুজের ফেসপ্যাক : ২ টেবিল চামচ শসার রস, ২ টেবিল চামচ তরমুজের রস, দই ১ চা চামচ, মিল্ক পাউডার ১ চা চামচ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিনিট ২০ রেখে দিন। এরপর প্যাক শুকিয়ে গেলে কুসুম কুসুম গরম জল দিয়ে ধুঁয়ে ফেলুন। দাগমুক্ত উজ্জ্বল ত্বক পেতে সপ্তাহে অন্তত তিনবার এই ফেসপ্যাকটি ব্যবহার করুন।সুবিধা : তরমুজ এবং শসা উভয়েই মধ্যেই অনেক জল আছে। যা ত্বকে প্রয়োগ করলে ত্বককে হাইড্রেট করে এবং গভীরভাবে ময়শ্চারাইজ করতে সাহায্য করে। এমনকি এটি ত্বককে সর্বদা নরম এবং কোমল রাখে।

Related News