Traffic Rules : ভারতের নতুন ট্রাফিক নিয়ম, অপ্রাপ্তবয়স্করা গাড়ি চালালে জেলে যাবেন বাবা-মা

Written by TT Desk

Published on:

বর্তমানে আমাদের দেশের সড়ক দুর্ঘটনা একটা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। এই সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হলো ট্রাফিক নিয়ম না মানা। এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে আমাদের দেশে প্রতিবছর সড়ক দুর্ঘটনায় দেড় লক্ষের বেশি মানুষ মারা যান। এসব দুর্ঘটনা কমাতে আমাদের সরকার বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করতে শুরু করেছে। তবে এবারে আমাদের দেশে ১৮ বছরের কম বয়সী শিশুদের জন্য একটি আলাদা আইন নিয়ে এসেছে সরকার। ১৮ বছরের বেশি বয়সীদের জন্য সমস্ত ধরনের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়। কিন্তু ১৮ বছরের কম বয়সী শিশুদের জন্য এখনো পর্যন্ত কোনরকম গাড়ি চালানোর অনুমতি নেই। যদি তারা কোনভাবে ধরা পড়ে যান তাহলে ট্রাফিক পুলিশ তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে পারেন। শুধু শিশুদের জন্য নয় তাদের অভিভাবকদের জন্য একটা বড় নিয়ম জারি করেছে ভারত সরকার। অভিভাবকরাও কিন্তু এ কারণে জেলে যেতে পারেন।

ট্রাফিক নিয়ম অনুযায়ী, যদি ১৮ বছরের কম বয়সী কেউ হন তাহলে তার স্কুটার বা বাইক বা গাড়ি চালানোর কোনরকম অনুমতি নেই। যদি কোন নাবালক গাড়ি চালাতে গিয়ে ধরা পড়ে যান তাহলে তার অভিভাবক বা বাবা-মায়ের বিরুদ্ধে আইনে ব্যবস্থা নেওয়া হতে পারে। এই ধরনের নিয়ম লঙ্ঘনের জন্য ২৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা এবং তিন বছরের জেলের বিধান রয়েছে। অপ্রাপ্তবয়স্ক ছেলের বয়স ১৮ বছর পর্যন্ত না হলে কিন্তু তার লাইসেন্স করানো সম্ভব নয়।

এবার প্রশ্নটা হল কেন এই প্রয়োজন? সড়ক দুর্ঘটনা যাতে নিয়ন্ত্রণ করা যায় তার জন্য এরকম একটি নিয়ম জারি করেছে সরকার। আজকের দিনের শিশুরা অল্প বয়সেই রাস্তায় গাড়ি চালানো শুরু করে দেয়। এর কারণে সড়ক দুর্ঘটনার সম্ভাবনা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পায়। এ কারণে সরকার বেশ কিছু ট্রাফিক নিয়ম তৈরি করেছে এবং সেগুলি কঠোরভাবে অনুসরণ করার জন্য সচেতনতা জারি করছে সকলের মধ্যে।

Related News