শিশুদের ও কিশোর-কিশোরীদের মধ্যে বিষণ্ণতার উপসর্গগুলো জেনেনিন একনজরে

Written by TT Desk

Published on:

বিষণ্ণতা হচ্ছে সবচেয়ে সাধারণ ধরনের মানসিক স্বাস্থ্যগত একটি অবস্থা। এটি প্রায়ই উদ্বেগের পাশাপাশি এটি বিকাশ লাভ করে। বিষণ্ণতা হালকা ও স্বল্পস্থায়ী বা গুরুতর ও দীর্ঘস্থায়ী হতে পারে। কিছু মানুষ শুধু একবার বিষণ্ণতায় আক্রান্ত হয়, তবে অন্যরা এটি একাধিকবার অনুভব করতে পারে।
শিশুর বিষণ্ণতার কারণ কী?
মানসিক নির্যাতন, স্কুলে সহিংসতা, ঘনিষ্ঠ কারো মৃত্যু অথবা পারিবারিক সহিংসতা বা পারিবারিক ভাঙ্গনের মতো কিছু সমস্যার প্রতিক্রিয়া হিসাবে বিষণ্ণতা দেখা দিতে পারে। দীর্ঘ সময় ধরে মানসিক চাপে থাকার পর কেউ বিষণ্ণতায় আক্রান্ত হতে পারে। এটি পরিবারেও চলতে পারে। কখনো কখনো আমরা জানি না কেন এটি ঘটে।

শিশুদের মধ্যে বিষণ্ণতার লক্ষণ ও উপসর্গ:
একেক শিশুর ক্ষেত্রে বিষণ্ণতা একেকভাবে অনুভব হতে পারে। এখানে বিষণ্ণতার কিছু শারীরিক লক্ষণ ও উপসর্গগুলো হচ্ছে:

>> ক্লান্তি বা কম শক্তি; এমনকি বিশ্রামে থাকলেও
>> অস্থিরতা বা মনোযোগ দিতে অসুবিধা
>> দৈনন্দিন কাজকর্ম সম্পাদনে অসুবিধা
>> ক্ষুধা বা ঘুমের নিয়মে পরিবর্তন
>> যন্ত্রণা বা ব্যথা যার কোনো সুস্পষ্ট কারণ নেই।

আবেগীয় ও মানসিক লক্ষণ ও উপসর্গ:
>> অবিরাম দুঃখ, উদ্বেগ বা বিরক্তি
>>বন্ধুবান্ধব ও কাজকর্মে আগ্রহ হারানো, যা তারা সাধারণত উপভোগ করে
>> অন্যদের কাছ থেকে নিজেদের সরিয়ে নেওয়া এবং একাকীত্ব
>> নিজেকে গুরুত্বহীন ভাবা, আশাহীনতা বা অপরাধবোধ কাজ করা
>> এমন সব ঝুঁকি নেয়া যা সাধারণত তারা নেয় না
>> নিজের ক্ষতি বা আত্মহত্যার চিন্তা

এই উপসর্গগুলোর একটি বা একাধিক দেখা দেওয়ার অর্থ এই নয় যে, একটি শিশু বিষণ্ণতায় আক্রান্ত। তবে এমন অনেক উপায় রয়েছে যার মাধ্যমে আপনি আপনার সন্তানকে এই অবস্থার সঙ্গে মানিয়ে নিতে সহায়তা করতে পারেন। আপনি যদি আপনার সন্তানের জন্য চিন্তিত হন, তাহলে পরামর্শের জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করতে দ্বিধা করবেন না।

আপনার সন্তানকে মানিয়ে নিতে সাহায্য করার উপায়: আপনি যদি মনে করেন আপনার সন্তান হতাশাগ্রস্ত, তাহলে তাকে সহায়তা করতে আপনি নিচের কাজগুলো করতে পারেন:

কী ঘটছে তা দেখুন: তাদের জিজ্ঞাসা করুন তারা কেমন অনুভব করছে এবং বিবেচনা বা পরামর্শ ছাড়াই মন খুলে তাদের কথা শুনুন। আপনি আস্থা রাখেন এমন ব্যক্তিদের মধ্যে যারা আপনার সন্তানকে চেনে তাদেরকে জিজ্ঞাসা করুন। যেমন প্রিয় শিক্ষক বা ঘনিষ্ঠ বন্ধুকে জিজ্ঞাসা করুন, উদ্বেগজনক কিছু তাদের নজরে এসেছে কিনা বা বিভিন্ন জিনিসের প্রতি তাদের প্রতিক্রিয়ায় কোনো পরিবর্তন এসেছে কিনা। নতুন একটি স্কুল ভর্তি হওয়া বা বয়ঃসন্ধিকালের মতো জীবনের গুরুত্বপূর্ণ পরিবর্তনের সময় সন্তানের সুস্থতার দিকে বিশেষ মনোযোগ দিন।

তাদের সঙ্গে সময় কাটান: কথাবার্তা বলা বা তারা উপভোগ করবে- এ ধরনের বয়স-উপযোগী বিভিন্ন কার্যক্রম একসঙ্গে করার মাধ্যমে উষ্ণ, নির্ভরতা ও সমর্থনের পরিবেশ তৈরি করার চেষ্টা করুন। তাদের দৈনন্দিন কার্যক্রমের প্রতি আগ্রহী হোন, যেমন স্কুলে তাদের দিনটি কেমন ছিল বা তারা তাদের বন্ধুদের কোন দিকটি সবচেয়ে বেশি পছন্দ করে।

ইতিবাচক অভ্যাসকে উৎসাহিত করুন: আপনার সন্তানকে এমন সব কাজ করতে উৎসাহিত করুন, যা সাধারণত তারা উপভোগ করে। নিয়মিত খাওয়া ও ঘুমানোর অভ্যাস বজায় রাখুন এবং সক্রিয় থাকুন। শারীরিক কার্যকলাপ তাদের মন ভালো রাখার একটি গুরুত্বপূর্ণ উপায়। সঙ্গীত আমাদের মেজাজের ওপর জোরালো প্রভাব ফেলতে পারে। তাই একসঙ্গে এমন গান শোনার চেষ্টা করুন যা তাদের জীবন সম্পর্কে ইতিবাচক অনুভূতি দেয়।

নিজেদের প্রকাশ করতে দিন: সন্তানকে আপনার সঙ্গে কথা বলতে দিন। তারা কেমন অনুভব করছে সে সম্পর্কে তারা কী বলে তা মনোযোগ সহকারে শুনুন। ভাবনা শেয়ার করার জন্য আপনার সন্তানকে কখনই চাপ দেবেন না। এর পরিবর্তে আপনি অন্যান্য ধরনের সৃজনশীল অভিব্যক্তি; যেমন ছবি আঁকা, কারুশিল্প বা তাদের চিন্তাভাবনা ও অভিজ্ঞতা লিখে রাখতে উৎসাহিত করতে পারেন। মনের অবস্থা লিখে রাখা একটি মাধ্যম যা শিশুদের মন খারাপ করে বা মেজাজ বিগড়ে দেয়- এমন বিষয়গুলো পর্যবেক্ষণ করে তাদের অনুভূতি প্রকাশ করতে সাহায্য করতে পারে। এগুলো তাদের জীবনের ইতিবাচক দিক এবং তারা যে বিষয়গুলো নিয়ে গর্বিত তার একটি দুর্দান্ত স্মারক হতে পারে।

মানসিক চাপপূর্ণ পরিবেশ থেকে রক্ষা করুন: আপনার সন্তানকে এমন পরিস্থিতি থেকে দূরে রাখার চেষ্টা করুন যেখানে তারা অতিরিক্ত মানসিক চাপ, দুর্ব্যবহার বা সহিংসতার সম্মুখীন হতে পারে। এর পাশাপাশি সীমানা নির্ধারণ ও নিজের যত্ন নেয়ার ইতিবাচক অভ্যাস বজায় রাখাসহ আপনার নিজের জীবনের মানসিক চাপ সামাল দিতে স্বাস্থ্যকর আচরণ ও প্রতিক্রিয়ার উদাহরণ তৈরি করার কথা মনে রাখবেন।

কখন বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে
যেহেতু বিষণ্ণতা শুধু একজন যোগ্য বিশেষজ্ঞ দ্বারাই নির্ণয় করা যেতে পারে, তাই আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাহায্য নেওয়া গুরুত্বপূর্ণ, যিনি আপনার সন্তানকে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ বা মনোরোগ বিশেষজ্ঞের কাছে পাঠাতে পারেন। যদি মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ মনে করেন যে আপনার শিশু চিকিৎসার মাধ্যমে উপকৃত হবে, সেক্ষেত্রে সামনে যেসব বিকল্প থাকবে তার মধ্যে কথা বলার এক ধরনের থেরাপিও অন্তর্ভুক্ত থাকতে পারে– যেখানে তারা শিখবে কীভাবে তাদের চিন্তাভাবনা ও অনুভূতিগুলো সামাল দিতে হয় অথবা হতে পারে কিছু থেরাপি ও ওষুধের সমন্বিত চিকিৎসা।

যদি আপনার সন্তানের নিজের ক্ষতি করার চিন্তা থাকে বা ইতোমধ্যে নিজেকে ক্ষতিগ্রস্ত করে থাকে, তাহলে জরুরি সেবা বা স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাহায্য নিন। আপনি যদি চিন্তিত হয়ে পড়েন, তবে যোগাযোগ করতে দেরি করবেন না।

চিকিৎসার মাধ্যমে বিষণ্ণতা কাটিয়ে উঠা সম্ভব এবং যত দ্রুত আপনি একজন বিশেষজ্ঞের সঙ্গে কথা বলবেন, তত দ্রুত আপনার সন্তান ভালো বোধ করতে পারবে।

Related News