যে ৭ দক্ষতা আপনার শিশুকে করে তুলবে আলাদা, জেনেনিন সবিস্তারে

Written by TT Desk

Published on:

অনেক বাবা-মা চান তার সন্তান যেন অন্য সকল সন্তানের চেয়ে মেধাবী কিংবা সৃজনশীল হয়। কিন্তু কীভাবে অন্য সকল শিশুর চেয়ে আপনার শিশুকে ব্যতিক্রমী করে গড়ে তুলবেন সে বিষয়ে পরামর্শ দিয়েছেন মার্কিন শিক্ষাবিদ। যিনি শিশুদের মানসিক বিকাশ নিয়ে কাজ করেন।

১. আত্মবিশ্বাসী

প্রত্যেক মা-বাবারই উচিত সন্তানকে দক্ষভাবে শেখানো। তবে শেখাতে গিয়ে হতাশ হবে না। অনেক সময় নতুন কিছু শিখতে শিশুদের সময় লাগে। এক্ষত্রে বার বার চেষ্টা করতে হতে পারে। আর সন্তানকে ভালোভাবে কোনোকিছু একবার শেখাতে পারলে শিশু ওই বিষয়ে আত্ম-বিশ্বাসী হয়ে উঠবে।

২. সহমর্মিতা

আপনার সন্তান যখন কোনো সমস্যায় পড়ে তখন আপনি তার সমস্যাকে তার মতো করে বোঝার চেষ্টা করুন এবং সে অনুযায়ী তার সঙ্গে কথা বলুন। বরং আপনি আনপার মতো করে তার সমস্যাকে সমাধান করতে যাবেন না। যেমন: তাকে বলুন- তুমি কী খুশী? অথবা তুমি কী খুব দুঃখ পেয়েছ। অর্থাৎ শিশুকে যে কথা বললে সে আপনার প্রতি আবেগি হবে তাকে সেই কথাই বলুন।

৩. নিজেকে নিয়ন্ত্রণ

আপনার সন্তান যদি নিজের আবেগ, অনুভূতি এবং চিন্তাশক্তিকে নিয়ন্ত্রণ করতে শেখে তাহলে সে অন্য শিশুদের থেকে ব্যতিক্রম। তবে এজন্য তাকে শিক্ষা দিতে হবে। কীভাবে কোনো পরিস্থিতিতে নিজেকে নিয়ন্ত্রণ করতে হবে।

৪. ন্যায়পরায়ণ

সন্তানকে ন্যায়পরায়ণ হতে শেখান। কীভাবে অন্যের বিপদে এগিয়ে যেতে হয়ে তাও তাকে শিক্ষা দিবেন। শিশুকে ন্যায়পরায়ণ হিসেবে গড়ে তোলার জন্য নৈতিক শিক্ষা দিতে হবে।

৫. কৌতুহলী

শিশুকে কৌতুহলী হিসেবে গড়ে তুলতে খেলাধুলা এবং বিভিন্ন ধরনের গ্যাজেট ব্যবহার করতে দিতে হবে। তাহলে সে প্রশ্ন করা শিখবে। এছাড়া ছবি দেখতে দিতে হবে। নতুন নতুন কিছু শেখার মাধ্যমে শিশুরা কৌতুহলী হয়ে ওঠে।

৬. অধ্যবসায়

অধ্যবসায় না থাকলে জীবনে ভালো কিছু অর্জন করা যায় না। এজন্য শিশুকে সময়ের যথাযথ ব্যবহার করা শেখাতে হবে। কাজের প্রতিযোগী হিসেবে গড়ে তুলবে হবে।

৭. আশাবাদী

শিশু যেন আশাবাদী হয়, কোনো বিষয়ে নিয়ে তার মধ্যে যেন হতাশা ভর না করে সে বিষয়টি অভিভাবকদের খেয়াল রাখতে হবে। যে কোনো বিষয়ের প্রতি শিশুদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তোলার মাধ্যমে তাকে আশাবাদী হতে হবে।

Related News