চোখ কপালে তোলা সিদ্ধান্ত! দীপাবলিতে বড় উপহার মোদী সরকারের, কর্মচারীরা পাবেন বিশাল ইনক্রিমেন্ট

Written by TT Desk

Published on:

দীপাবলিতে মোদী সরকার বড় উপহার দিতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। উৎসবের আগে সরকারের এই পদক্ষেপ হাসি ফোটাবে হাজার হাজার মানুষের মুখে। আসলে আবার কেন্দ্রীয় কর্মচারীদের DA বৃদ্ধি পাবে। সরকার ৪ শতাংশ ডিএ বাড়াতে পারে। দশেরার আগে সরকার এ বিষয়ে ঘোষণা দিতে পারে। বর্তমানে ৪২% হারে মহার্ঘ্য ভাতা পান কর্মচারীরা। জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসের জন্য শ্রম মন্ত্রক কর্তৃক প্রকাশিত AICPI তথ্য অনুযায়ী, এবারও মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধি প্রত্যাশিত।

গত দুই দফায় মূল্যস্ফীতি চার শতাংশ বেড়েছে। এমতাবস্থায় মূল্যস্ফীতির এআইসিপিআই তথ্যের ভিত্তিতে ধারণা করা হচ্ছে এবারও তা ৪ শতাংশ বাড়বে। ফলে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বর্তমান ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হবে। এমনটা হলে তাদের বেতন ও পেনশনে বড় ধরনের বৃদ্ধি হতে পারে। বর্ধিত মহার্ঘ ভাতা ১ লা জুলাই, ২০২৩ থেকে প্রযোজ্য বলে বিবেচিত হবে।

সরকার যদি এই অক্টোবরে মাসে মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করে, তবে অক্টোবর মাসের বর্ধিত বেতন কেন্দ্রীয় কর্মচারীদের অ্যাকাউন্টে জমা হবে। এছাড়া তারা দীপাবলির আগে জুলাই, আগস্ট এবং সেপ্টেম্বরের বকেয়াও পেতে পারেন। এমন পরিস্থিতিতে এবার কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের দীপাবলি বাম্পার হতে পারে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার তাদের এক কোটির বেশি কর্মচারী এবং পেনশনভোগীদের এই ডিএ সুবিধা দিয়ে থাকেন। তাই এবার কেন্দ্রীয় সরকার কবে আনুষ্ঠানিক ঘোষণা করে পরবর্তী DA বৃদ্ধি করবে সেটাই দেখার।

Related News