নিশ্চিন্তে বাড়ি বানান! হোমলোন থাকলে এবার ভর্তুকি দেবে মোদী সরকার, বাজেট ধার্য ৬০,০০০ কোটি টাকা

Written by TT Desk

Published on:

বর্তমান মূল্যবৃদ্ধির সাথে টেক্কা দিয়ে চলতে গিয়ে এখন সাধারণ মানুষ মাসের শেষে কিছু মাত্র টাকা সঞ্চয় করতে হিমশিম খেয়ে যাচ্ছেন। আর অন্যদিকে লাফিয়ে বাড়ছে জায়গা জমির দাম। তাই এখন যদি কেউ বাড়ি করতে চান তাহলে তাকে অবশ্যই ব্যাংকের হোম লোনের দ্বারস্থ হতে হচ্ছে। অনেকেরই আজকাল হয়তো হোম লোন চলছে। তাদের হোম লোন চলছে তাদের জন্য একটি বড় গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে। সরকার গৃহঋণ ধারকদের জন্য একটি নতুন স্কিম চালু করেছে, যা দেশের লক্ষ লক্ষ গৃহঋণ ধারকদের বড় ত্রাণ দিতে চলেছে। এই প্রকল্পের অধীনে, ঋণগ্রহীতাদের এখন হোম লোনে ভর্তুকির সুবিধা দেওয়া হবে। বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

দীপাবলির আগে, মোদী সরকার শহুরে দরিদ্র এবং মধ্যবিত্তদের একটি বাড়ির মালিক হওয়ার স্বপ্ন পূরণ করতে গৃহঋণের সুদ ভর্তুকি প্রকল্পের উপহার দেবে। এই প্রকল্পের কথা স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের আয়তায় ৫০ লাখ টাকা পর্যন্ত গৃহ নির্মাণ ঋণে বার্ষিক ৩ থেকে ৬ শতাংশ হারে সুদের ছাড় পাওয়া যাবে। ঘোষণার পর এই সপ্তাহে আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক এই সুদ ভর্তুকি প্রকল্পের অনুমোদন দিয়েছে।

আপনাদের জানিয়ে রাখি যে দরিদ্র ও মধ্যবিত্তদের ঘর দেওয়ার ঘোষণা বাস্তবায়নের প্রস্তুতি নেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। আর সেই ঘরে সৌরশক্তি প্রচলনের ইচ্ছা রয়েছে সরকারের। প্রকল্পটি 2028 সাল পর্যন্ত বলবৎ থাকবে। এটি প্রধানমন্ত্রী আবাস যোজনা আরবান থেকে আলাদাভাবে বাস্তবায়িত হবে। এর আওতায় ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণে তিন থেকে ছয় শতাংশ সুদে রেয়াত পাওয়া যাবে। ভর্তুকির পরিমাণ সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে। এই প্রকল্পের জন্য মোদী সরকার ৬০,০০০ কোটি টাকা খরচ করতে চলেছে।

Related News