কোটি কোটি টাকা আসবে ব্যাঙ্কে, পোস্ট অফিসে যাদের একাউন্ট আছে, জানলে অনেক লাভবান হবেন

Written by TT Desk

Published on:

আপনি যদি জানেন কিভাবে সঠিক জায়গায় অর্থ বিনিয়োগ করতে হয় এবং তা সঠিকভাবে পরিচালনা করতে হয় তাহলে অনেক প্রকল্প আপনাকে দারুন লাভ দিতে পারে। এরকম একটি দুর্দান্ত প্রকল্প হলো পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড প্রকল্প। এই প্রকল্পে বিনিয়োগকারীরা বিনিয়োগ করলে দীর্ঘ মেয়াদে বিশাল তহবিল তৈরি করতে পারবেন এবং এই প্রকল্পের বিশেষ বিষয়টি হলো এই বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ এবং বাজারের উত্থান পতনের দ্বারা এই তহবিল কোনভাবেই ক্ষতিগ্রস্ত হয় না। অর্থাৎ এই প্রকল্পে আপনি একটি নির্দিষ্ট হারে সুদ পাবেন এবং সরকার এই স্কিমের সুদের হার নির্ধারণ করে থাকে। এর উপরে প্রাপ্ত সুদ ত্রৈমাসীকে পর্যালোচনা করা হয় এবং এই মুহূর্তে পাবলিক প্রভিডেন্ট ফান্ড প্রকল্পে ৭.১ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড প্রকল্প দ্রুত ধনী হবার পরিকল্পনা নয় তবে এটি একটি নিরাপদ বিনিয়োগ বিকল্পের মধ্যে একটি। এই প্রকল্পে বিনিয়োগ করলে দীর্ঘ সময়ের জন্য আপনি বিনিয়োগ করতে পারেন এবং এতে ঝুঁকি খুব একটা বেশি নেই। এছাড়াও এটি যে কোন পোস্ট অফিসে আপনি খুলতে পারেন এবং যারা এই প্রকল্পে বিনিয়োগ করেন তারা সরকারের কাছ থেকে সরাসরি অর্থের নিরাপত্তা পেয়ে যাচ্ছেন। আপনি পোস্ট অফিস বা ব্যাঙ্কে পিপিএফ একাউন্ট খুলতে পারেন এবং এই একাউন্টের মেয়াদ হয়ে থাকে ১৫ বছরের জন্য। তবে ১৫ বছরের পর আরো দুবার পাঁচ বছরের জন্য এই একাউন্টের মেয়াদ বৃদ্ধি করা যেতে পারে অর্থাৎ সর্বাধিক ২৫ বছরের জন্য আপনি এই অ্যাকাউন্ট খুলতে পারেন।

আপনি যদি পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড একাউন্টে প্রতিমাসে ১২৫০০ টাকা করে জমা করেন এবং ১৫ বছর পর তা উত্তোলন করেন তাহলে আপনি মোট ৪০.৮২ লক্ষ টাকা পেয়ে যাবেন এবং এতে আপনার মোট বিনিয়োগ হবে ২২.৫০ লক্ষ টাকা। বাকি পুরো টাকা কিন্তু আপনি রিটার্ন হিসেবে পাবেন এবং প্রতিবছর ৭.১ শতাংশ হারে সুদ পেয়ে এত টাকা আপনার লাভ হবে। এতে নূন্যতম মেয়াদকাল ১৫ বছর এবং সর্বোচ্চ ২৫ বছর। অর্থাৎ দুবার পাঁচ পাঁচ বছরের এক্সটেনশন পেলে আপনি ২৫ বছরের জন্য পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ করতে পারেন। আপনি ২৫ বছর বিনিয়োগ করলে ১.০৩ কোটি টাকা রিটার্ন পেয়ে যাবেন। এতে বিনিয়োগ এর অর্থ হবে ৩৭.৫ লক্ষ টাকা এবং আপনি আরও ৬৫.৫৮ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন।

Related News