পেট্রল ও ডিজেলের সংকট এড়াতে সৌরশক্তিতে চলছে আজহারউদ্দিনের ১২ আসনের গাড়ি

Written by TT Desk

Published on:

প্রায়শই পেট্রল এবং ডিজেলের দাম বাড়ার খবর আমাদের ঘুম কেড়ে নেয়। তবে কল্পনা করুন যদি আপনার গাড়িটি পেট্রোল এবং ডিজেল ছাড়া চলতে শুরু করে তবে কেমন হবে? হ্যাঁ, গাজিয়াবাদের আজহারউদ্দিন এটা সম্ভব করে তুলেছেন। আজহারউদ্দিন এমন একটি গাড়ি উদ্ভাবন করেছেন যা পেট্রোল এবং ডিজেল ছাড়াই চলতে সক্ষম।

আসলে এটি আজহারউদ্দিনের প্রথম আবিষ্কার নয়, ২০০৬ সালে হাইস্কুল পাশ করার পর তিনি প্রথম দেশের সবচেয়ে সস্তা হেলিকপ্টার তৈরি করেন। এর পরে তিনি একটি ব্যাটারি চালিত গাড়ি তৈরি করেছিলেন, যা এমসিডি কিনেছিল এবং এটি আজও কাজ করছে। এখন এটি আজহারউদ্দিনের একটি বিশেষ এবং খুব অনন্য আবিষ্কার। যা মূলত চাষাবাদ ও ক্ষুদ্র শিল্পে আরও ভালোভাবে ব্যবহার করা যায়।

আজহারউদ্দিন জানান, এই গাড়িটি সম্পূর্ণ রূপে সৌরশক্তিতে চলবে। এই গাড়িতে একবারে ১২ জন বসে ভ্রমণ করতে পারবেন। এটি ভারতের প্রথম গাড়ি যা কেবল পেট্রল, ডিজেল এবং গ্যাস ব্যবহার করে না, সরাসরি সৌর শক্তিতে চলে। এই গাড়িটি শুধুমাত্র সৌর শক্তিতে চলে, এর ব্যাটারিগুলি সৌর শক্তির সাহায্যে চার্জ করা হয়। এর ফলে এখন চার্জিং স্টেশন খোঁজার টেনশন দূর হবে। চিন্তা না করে যে কোনো জায়গায় নিয়ে যাওয়া যাবে। এক সময় এই গাড়িটি প্রায় ৩০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে সক্ষম বলে দাবি। আজহারউদ্দিন জানান, ৪ লাখ টাকা দামের এই গাড়িটি তৈরি করতে প্রায় পাঁচ মাস সময় লেগেছে। এর মডেলটি সম্পূর্ণরূপে সৌর শক্তির উপর ভিত্তি করে তৈরি করা হবে।

বর্তমানে এই গাড়িটি তার পরীক্ষার ক্ষেত্রে রয়েছে এবং এটি ক্রমাগত পরীক্ষা করা হচ্ছে। একবারে ১২ জনের বসার জন্য খুব কমই সস্তা যানবাহন বাহক থাকবে। এটি দূষণ রোধেও খুব উপকারী বলে প্রমাণিত হবে। এ ছাড়া কৃষক ও কৃষির সঙ্গে যুক্ত ব্যক্তিরা এর থেকে অনেক সহায়তা পাবেন।

Related News