Indian Railway Time : ১-লা অক্টোবর থেকেই বদলে যাচ্ছে ট্রেনের টাইম টেবিল! কমবে স্টপেজ, বাড়বে গতি

Written by TT Desk

Published on:

সম্প্রতি জানা যাচ্ছে, পহেলা অক্টোবর থেকেই বদলে যেতে চলেছে ভারতীয় রেলওয়ের একাধিক ট্রেনের টাইম টেবিল। গোরখপুর-গোন্ডার পাশাপাশি একাধিক যাত্রীবাহী ও এক্সপ্রেস ট্রেনের সময় পরিবর্তন হতে চলেছে খুব শীঘ্রই। ইতিমধ্যেই সেই টাইম টেবিল ছাপানো শুরু হয়ে গিয়েছে। সময়সূচী পরিবর্তন হওয়ার পরেই উত্তর-পূর্ব রেলওয়ে ট্রেনের স্টপেজ সিস্টেম ও খাবার সরবরাহ করার ব্যাপারটা দেখছে গুরুত্ব দিয়ে। শোনা যাচ্ছে, এবার থেকে টিকিটেই সমস্ত পরিবর্তিত সময়সূচী প্রদর্শিত করা হবে যাত্রীদের সুবিধার্থে।

উল্লেখ্য লোকো পাইলট, গার্ড বা ট্রেনের ম্যানেজার, স্টেশন মাস্টার, ট্রাফিক ইন্সপেক্টরের পাশাপাশি যাত্রীদের জন্যও টাইম টেবিল প্রিন্ট করানো শুরু হয়ে গিয়েছে। অনলাইনে আইআরসিটিসি ট্রেনের সমস্ত সময়সূচী প্রকাশ করবে। পাশাপাশি স্টেশনেও বিস্তারিতভাবে সময়সূচী দেওয়া থাকবে।

উত্তর-পূর্ব রেলওয়ের বন্দে ভারত ট্রেনটিও এই পরিবর্তিত সময়সূচির তালিকায় অন্তর্ভুক্ত। গোরখপুর-গোন্ডা, গোরখপুর, লখনউয়ে চলমান ইন্টারসিটি ও বন্দে ভারতের জন্যও সময়সূচি পরিবর্তিত হয়েছে।

উত্তর-পূর্ব রেলওয়ে বারাবাঙ্কি, গোন্ডা, গোরখপুর, ছাপরা রুটে দ্বিগুণ বিদ্যুতায়ন ও সময়সূচী পরিবর্তন এর অনুমতি দেয়নি। ইতিমধ্যেই ট্রেন বাতিল করেছে সেন্ট্রাল রেলওয়ের। তবে সময়সূচীর ক্ষেত্রে বিশেষ পরিবর্তন ঘটেনি। ট্রেনের ট্রাকের ক্ষমতা বৃদ্ধির পরেও গোরক্ষপুর থেকে যাত্রীবাহী ট্রেনগুলি পুরানো সময় মেনেই চলছে।

মুখ্য জনসংযোগ আধিকারিক পঙ্কজ কুমার সিং জানিয়েছেন, রেলওয়ে বিভাগগুলির ক্ষমতা ও গতি বাড়ানোর পরে সময়সূচি পরিবর্তন করার পরিকল্পনাও রয়েছে তাদের। আর এই সবটাই যাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য। তবে এই নতুন টাইম টেবিলে যাত্রীরা ঠিক কতটা সুবিধা পাবেন? তা দেখার বিষয়।

Related News