Ration Items List : ফ্রি রেশনের নিয়মে বিরাট বদল! নতুন নিয়ম জারি করলো কেন্দ্র সরকার, রইল বিস্তারিত

Written by TT Desk

Published on:

Free Ration: রেশন কার্ডের নিয়মে বড় বদল আনতে চলেছে রাজ্য সরকার। সরকারি নিয়ম অনুযায়ী, রেশন কার্ডের আবেদনের ক্ষেত্রে পরিবারের প্রধান ব্যক্তির নাম লিখতে হয়। সাধারণত যিনি বাড়ির সবচেয়ে বয়স্ক ব্যক্তি তাঁকেই পরিবারের প্রধান হিসেবে বিবেচনা করা হয়। তবে অনেকেই এই নিয়ম মানতে নারাজ। কিন্তু নিয়ম লঙ্ঘন করলে যে হাত ছাড়া হবে রেশন কার্ড (Free Ration)! বিভিন্ন তথ্য মারফত পাওয়া খবর অনুযায়ী এবার এই নিয়মের বদল হতে পারে। বদলে যেতে পারে পরিবারের প্রধানের নাম লেখার রেওয়াজ।

রেশন কার্ডের আবেদনে পরিবারের প্রধানের নাম

বেশ কিছুদিন ধরে রেশন কার্ডের আবেদনের ক্ষেত্রে পরিবারের প্রধানের নাম লেখা নিয়ে অনেকের আপত্তি লক্ষ্য করা যায়। সম্প্রতি একটি শিবির পরিদর্শনে গিয়ে যার প্রমাণ পেলেন খোদ খাদ্যমন্ত্রী নিজে। শিবির পরিদর্শনে গিয়ে খাদ্যমন্ত্রী জানতে পারেন অধিকাংশ গ্রাহকদের মধ্যেই রেশন কার্ডের আবেদনের ক্ষেত্রে পরিবারের প্রধানের নাম লেখা নিয়ে যথেষ্ট আপত্তি রয়েছে (Free Ration)। শুধু তাই নয় জানা যায় অনেকেই পরিবারের প্রধানের নাম বাদ দিতে চেয়ে আবেদন করেছেন। সমগ্র বিষয়ে জানার পর দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন মন্ত্রী।

বেশ কিছু পরিবার রয়েছে যেখানে পরিবারের প্রধান হিসেবে মহিলার নাম লেখা নিয়ে তৈরি হয়েছে বাকবিতন্ডা। অন্যদিকে কিছু পরিবারে শাশুড়ি-বৌমার মনমালিন্য থাকায় কার নাম আগে লেখা হবে তা নিয়েও রয়েছে দ্বন্দ্ব। অনেক ক্ষেত্রেই পরিবারের সবচেয়ে বয়স্ক ব্যক্তির সাথে অন্যান্য সদস্যদের ব্যক্তিগত সম্পর্ক ঠিক না থাকায় রয়েছে বিশেষ আপত্তি (Free Ration)। সব মিলিয়ে এই সমস্যার ঢেউ আছড়ে পড়েছে দুয়ারে সরকার ক্যাম্পেও। এহেন পরিস্থিতিতে খাদ্য দফতরের বিভিন্ন উচ্চ পদস্থ কর্তাদের সাথে আলোচনায় বসেন মন্ত্রী।

খাদ্যমন্ত্রীর বিশেষ পদক্ষেপ

দফতরের বিভিন্ন কর্তাদের সাথে বৈঠকে বসেন মন্ত্রী। চলে দীর্ঘ আলোচনা। জাতীয় খাদ্য সুরক্ষা নিয়মে চোখ রাখলে দেখা যাবে সেখানে বলা হয়েছে পরিবারের মহিলা সদস্যকে পরিবারের প্রধান করা হবে। তবে রাজ্যের ক্ষেত্রে এই নিয়ম খানিকটা ভিন্ন। কারণ রাজ্যে অগণিত মানুষের কাছে রয়েছে রেশন কার্ড। ফলে আলোচনার প্রথম পর্বে সিদ্ধান্ত নেওয়া হয় পরিবারের প্রধান হিসেবে বাড়ির সবচেয়ে বয়স্ক ব্যক্তির নাম উল্লেখ না করলেও চলবে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পর জানানো হয়েছে, যাঁর নামে রেশন কার্ড সেই ব্যাক্তিই ওই কার্ডের মালিক। সেক্ষেত্রে গ্রাহক না চাইলে পরিবারের প্রধানের নাম নাও লিখতে পারেন (Free Ration)। বিভিন্ন তথ্য মারফত খবর, এই চূড়ান্ত সিদ্ধান্ত খুব শীঘ্রই সরকারের তরফে বিজ্ঞপ্তি মারফর জারি করা হবে।

Related News