Viral News : সমস্ত বাঁধা অতিক্রম করে 72 বছর বয়সে ছেলের জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন এই বৃদ্ধার!

Written by TT Desk

Published on:

Viral News: সন্তানের মুখ থেকে মা ডাক শোনার ইচ্ছা প্রায় প্রত্যেকটা বিবাহিত মহিলারই থাকে। তবে অনেক ক্ষেত্রেই সেই ইচ্ছা পূরণ হয়ে ওঠে না বিশেষ কোনো কারণে। যদিও বিজ্ঞান সেই অসম্ভবকে সম্ভব করার ক্ষেত্রে বিরাট পদক্ষেপ নিয়েছে। পাঞ্জাবের বাসিন্দা দলজিন্দর যাঁর প্রমাণ। 72 বছর বয়সে প্রায় কয়েক লাখ টাকা খরচ করে IVF বা ইন ভিট্রো ফার্টিলাইজেশন পদ্ধতিতে মা হয়েছেন এই বৃদ্ধা (Viral News)

IVF আসলে কী?

IVF বা ইন ভিট্রো ফার্টিলাইজেশন হলো এক ধরনের টেস্ট টিউব পদ্ধতি। যার মাধ্যমে বাইরে বৈজ্ঞানিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে শুক্রাণুর দ্বারা ডিম্বাণুকে নিষিক্ত করা হয়। ভারতে এই পদ্ধতির মাধ্যমে সন্তান ভূমিষ্ঠ হতে খরচ হয় 2 থেকে 5 লক্ষ টাকা (Viral News)। যদিও দম্পতি প্রথম অবস্থায় এই খরচা বহন করতে অক্ষম ছিলেন। পরবর্তীকালে বিজ্ঞাপন দেখার পর টনক নড়ে তাঁদের।

IVF পদ্ধতি ব্যবহার করে জন্ম হয় আরমানের

প্রথম অবস্থায় খরচ বহনে অক্ষম হলেও পরবর্তীকালে হরিয়ানার একটি ফার্টিলিটি ক্লিনিক থেকে পর পর দুবছরে তিন বার IVF পরীক্ষা করার পর পৃথিবীর আলো দেখে 72 বছর বয়সী বৃদ্ধার পুত্র আরমান। প্রথমে তাঁর ওজন ছিল মাত্র 1.76 কেজি। যা সাধারণের থেকে অনেকটাই কম। শুরুর দিকে নানান রকম সমস্যা দেখা দেয় আরমানের শরীরে। ক্রমশ শারীরিক অবনতি ঘটতে শুরু করে। বুকের দুধ খাওয়ার ক্ষেত্রেও সমস্যা দেখা দেয় শিশুর। তাই বুকের দুধ বন্ধ রাখেন বৃদ্ধা (Viral News)। চিকিৎসকদের তরফে জানানো হয় আরমানের উচ্চ রক্তচাপের সমস্যাও রয়েছে। তবে বর্তমানে কিছুটা হলেও সুস্থ সে। ফলে বৃদ্ধ দম্পত্তির মুখে ফুটেছে চওড়া হাসি।

Related News