AYUSHMAN BHARAT : আপনি ঘরে বসে অনলাইনে আয়ুষ্মান ভারত কার্ড ডাউনলোড করতে পারেন, এই সহজ পদ্ধতিতে

Written by TT Desk

Published on:

কেন্দ্রীয় সরকারের একাধিক জনহিতকর প্রকল্পের মধ্যে ‘আয়ুষ্মান ভারত’ অন্যতম। এই প্রকল্পের মাধ্যমে যেকোন ব্যক্তি সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা খরচ পেয়ে থাকেন কেন্দ্রীয় সরকারের তহবিল থেকে। এই নিবন্ধের শুরুতে আমরা আপনাদের বলে রাখি, বর্তমানে ভারতের প্রায় ১০ কোটির অধিক মানুষ ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের সঙ্গে জড়িত এবং তারা নিয়মিত এই কার্ডের মাধ্যমে নিজেদের চিকিৎসা করাচ্ছেন।

আপনারা জানলে অবাক হবেন যে, ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের মাধ্যমে ইতিমধ্যে কয়েক লক্ষ মানুষ নিজেদের প্রয়োজন মতো চিকিৎসা করিয়েছেন এবং সুস্থ হয়ে উঠেছেন। তবে অনেকেই এই প্রকল্পের নাম শুনলেও এই প্রকল্পে কিভাবে নাম নথিভুক্ত করা যায়, সে সম্পর্কে কোন রকম তথ্যই জানেন না। আজকের নিবন্ধে আমরা আপনাদের জানাতে চলেছি, কিভাবে ঘরে বসে মাত্র কয়েক মিনিটের মধ্যে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পে নিজের নাম অন্তর্ভুক্ত করা সম্ভব। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক-

প্রধানমন্ত্রীর ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পে নাম নথিভুক্ত করতে হলে প্রথমে আপনাকে মোবাইলের প্লে-স্টোর থেকে ‘আয়ুষ্মান ভারত’ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে। এরপর আপনাকে ফোন নম্বর এবং ওটিপি এর সাহায্যে অ্যাপ্লিকেশনে লগ-ইন করতে হবে। বিশেষ এই প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর একটি আবেদন পত্র পূরণ করতে হবে আপনাকে। যেখানে আপনার নাম, ঠিকানা, পাসপোর্ট সাইজ ছবি, প্যান কার্ড এবং রেশন কার্ড আপলোড করতে হবে।

ওপরের সমস্ত প্রক্রিয়াটি সম্পন্ন করার পর আপনার সমস্ত তথ্য যাচাই করা হবে। যাচাই করার পরে, আপনার নাম নিবন্ধিত হবে। এই নিবন্ধে আমরা আপনাদের জানিয়ে রাখি, গত ১৭ই সেপ্টেম্বর থেকে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের জন্য তৃতীয় দফায় নাম অন্তর্ভুক্ত করা শুরু হয়েছে। এই প্রকল্পের অধীনে ভারত সরকার কর্তৃক আপনাকে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা খরচ প্রদান করা হবে।

Related News