LPG GAS : বাজেটের আগেই স্বস্তির খবর, আবারও কমে গেল গ্যাস সিলিন্ডারের দাম, লোকসান হবে জ্বালানি সংস্থাগুলির?

Written by TT Desk

Published on:

দরজায় কড়া নাড়ছে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। আর তার আগেই রান্নার গ্যাস পিছু বাড়লো ভর্তুকি। কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্তের পরেই রান্নার গ্যাস পিছু দাম কমার কথা ঘোষণা করা হয়েছে। বিগত বেশ কিছু সময় ধরেই কেন্দ্রীয় নেতৃত্বদের বিভিন্ন রাজ্যের বিজেপি নেতারা রান্নার গ্যাস নিয়ে মহিলা ভোটব্যাঙ্কের অসন্তুষ্টির কথা জানিয়েছিলেন। অবশ্য মূল্যবৃদ্ধির বাজারে কর্নাটকে হারের পরেই সেকথা টের পেয়েছিল বিজেপি। পাশাপাশি কংগ্রেস শাসিত একাধিক রাজ্যে ৫০০ টাকায় গ্যাস দেওয়ার ঘোষণা আরো চাপে রেখেছিল বিজেপি সরকারকে। আর এবার আসন্ন বিধানসভা ভোটকে পাখির চোখ হিসেবে রেখেই গ্যাস পিছু ভর্তুকি বাড়ালো কেন্দ্রীয় সরকার।

কলকাতায় গ্যাসের দাম ১১২৯ টাকা থেকে কমে ৯২৯ টাকা হয়েছে। সারা দেশের মানুষই সুবিধা পাবেন। পাশাপাশি ভর্তুকি বেড়েছে উজালা গ্যাস ব্যবহারকারীদেরও। মঙ্গলবার রাতের পর এই গ্যাসের দাম ৯০০ টাকা থেকে হয়েছে ৭০০ টাকা। উল্লেখ্য এদিন আরো ৭৫ লক্ষ পরিবারকে নিখরচায় রান্নার গ্যাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে বলাই বাহুল্য সব মিলিয়ে ১০ কোটি ৩৫ লক্ষ পরিবারকে নিখরচায় গ্যাস দিচ্ছে সরকার। ২৩-২৪’এর আর্থিক বছরে গ্যাসের দাম কমানোয় ৭৬৮০ কোটির বোঝা চাপবে কেন্দ্রের ঘারে।

কলকাতায় আগে সিলিন্ডার পিছু ভর্তুকি মিলতো ১৯ টাকা। তবে এবার থেকে সেই ভর্তুকি বেড়ে হয়েছে ২০০ টাকা। ২০১৪’তে গ্যাসের দাম ছিল ১২৭০ টাকা। তবে এক্ষেত্রে ভর্তুকি মিলতো ৮৫৪ টাকা। তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, গত দু’বছরে আন্তর্জাতিক বাজারে গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে অনেকটাই। সেই দিক থেকে ভারতে সিলিন্ডার পিছু গ্যাসের দাম বেড়েছে ৬৩ শতাংশ। মোদি সরকার আগে থেকেই মহিলাদের সুরক্ষার কথা চিন্তা করেই ভর্তুকি বারানোর সিদ্ধান্ত নিয়েছেন। এক্ষেত্রে নির্বাচন সংক্রান্ত কোনো সংযোগ নেই বলেই দাবি তার।

Related News