Government Schemes: এই সরকারি স্কিমে গ্যারান্টি ছাড়াই মেলে ঋণ, কারিগরদের জন্য বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী

Written by TT Desk

Published on:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও একবার বড় ঘোষণা করেছেন। সামাজিক মাধ্যমে তিনি বলেছেন যে বিশ্বকর্মা জয়ন্তী ঐতিহ্যবাহী শিল্প এবং কারিগরদের জন্য উৎসর্গ করা হল। বছরের এই বিশেষ দিনে কেন্দ্র সরকারের পক্ষ থেকে শুরু করা হল বিশ্বকর্মা প্রকল্প। বিশ্বকর্মা প্রকল্প দক্ষ কারিগর এবং উদ্ভাবনের সঙ্গে যুক্ত ব্যক্তিদের কথা মাথায় রেখে চালু করা হয়েছে। নতুন এই উদ্যোগ দেশের সর্ব স্তরের কারিগরদের জন্য আশার নতুন আলো হিসাবে বিবেচনা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, বিশ্বকর্মা প্রকল্প দেশের স্থানীয় পণ্যগুলিকে বৈশ্বিক করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শরীরে যেমন মেরুদণ্ড থাকে, তেমনি সামাজিক জীবনে বিশ্বকর্মা সঙ্গীদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই সকল কারিগরদের ছাড়া দৈনন্দিন জীবনে কল্পনা করা খুব কঠিন। রোজকার জীবনের প্রায় প্রতি ক্ষেত্রে আমরা কোনো না কোনো সামগ্রী ব্যবহার করে থাকি। আর এই সমস্ত জিনিস তৈরি করেন শ্রমিকরা।

বিশ্বকর্মা প্রকল্পের মাধ্যমে সমস্ত শ্রমিক বা কারিগরদের প্রশিক্ষণের উপর প্রচুর জোর দেওয়া হয়েছে। প্রশিক্ষণের সময় সরকারের পক্ষ থেকে সব শিক্ষানবিশদের জন্য ৫০০ টাকা করে ভাতা দেওয়া হবে। একই সঙ্গে নতুন টুলের জন্য দেওয়া হবে ১৫ হাজার টাকা। সরকার পণ্যের ব্র্যান্ডিংয়েও মানুষকে সহায়তা করবে। বিনিময়ে, সরকার চায় যে কারিগররা জিএসটি নিবন্ধিত কোনো দোকানের সাথে যেন লেনদেন করেন।

এরপর প্রধানমন্ত্রী বলেন, সরকার কোনো গ্যারান্টি ছাড়াই ব্যবসা শুরু করার জন্য জনগণকে অর্থ দেবে। যার মধ্যে সরকার জনগণকে ৩ লক্ষ টাকা পর্যন্ত ঋণও দেবে। প্রথমবারের মতো নতুন সরঞ্জাম নেওয়ার জন্য এক লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। এটি পরিশোধ করার পরে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে।

Related News