ভারতীয় রেলের নতুন বিধি! কনফার্ম টিকিট থাকলেও দিতে হতে পারে ভারী জরিমানা, নিন রেলের এই নিয়ম সমন্ধে

Written by TT Desk

Published on:

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। আর এই রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করে চলেছে ভারতীয় রেল। অনেকেই আছেন যারা নিয়মিত এই ভারতীয় রেলের পরিষেবা নিয়ে থাকেন। আসলে ভারতের বুকে রেললাইনের বিস্তৃতি বিশাল। তাই কম খরচে দেশের এককোনা থেকে অন্য প্রান্তে যেতে সাধারণ মানুষ ব্যবহার করে ভারতীয় রেলকেই। তবে এই রেলের এমন কিছু নিয়ম আছে, যা না জানলে বড় জরিমানা হতে পারে আপনার।

ভারতীয় রেলে ভ্রমন করার আগে রেলের নিয়ম সমন্ধে জেনে নেওয়া খুবই জরুরী। আপনি ট্রেনের নিয়মিত যাত্রী হলেও অনেক নিয়ম সমন্ধে হয়তো জানবেন না। বেশিরভাগ নিয়ম না মেনে চললে আপনার বড় জরিমানা হতে পারে। জরিমানার হাত থেকে বাঁচতে অবশ্যই রেলের প্রাথমিক সমস্ত নিয়ম আপনার জানা উচিত। এমনই একটি নিয়ম হল প্ল্যাটফর্ম নিয়ে। আপনার কাছে যদি ট্রেনের টিকিট থাকে, তাহলেও প্ল্যাটফর্মে এক বিশেষ কারণে আপনার বড় জরিমানা হতে পারে। কেন জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

আপনাদের জানিয়ে রাখি যে ট্রেনের টিকিট থাকলেও আপনি একটি নির্দিষ্ট সময় আগেই প্ল্যাটফর্মে যেতে পারবেন। তার আগে গেলে আপনাকে বড় জরিমানা দিতে হতে পারে। কতক্ষন আগে স্টেশনে পৌঁছানো যাবে এই সময়সীমা ভিন্ন দিন ও রাতের জন্য। দিনের বেলা আপনি ট্রেন ছাড়া সময় থেকে ২ ঘণ্টা আগে স্টেশনে পৌঁছতে পারবেন। অন্যদিকে এটি রাতের বেলা হলে আপনি ৬ ঘণ্টা আগে পৌঁছতে পারবেন। অন্যথা হলে যদি টিটি ধরতে পারে তাহলে ভারী জরিমানা হবে।

Related News