Government Scheme: সুখবর! এবার বিনামূল্যে মহিলাদের মোবাইল দিচ্ছে সরকার! জেনেনিন বিস্তারিত

Written by TT Desk

Published on:

প্রযুক্তির উন্নতির সাথে বিকাশ ঘটেছে সমাজ জীবনের। আর সময়ের সাথে সাথে প্রয়োজনীয়তা বেড়েছে হাতে থাকা স্মার্টফোনের। টেলি-প্রযুক্তির প্রভূত উন্নতি আজকের সমাজ ব্যবস্থার জন্য অনেকাংশে দায়ী। গ্রাম হোক কিংবা শহর, সর্বত্রই প্রযুক্তির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে স্মার্টফোন। তাইতো এবার সুদুর গ্রামীন এলাকায়ও স্মার্টফোনের কল্যাণ পৌঁছে দিতে বিশেষ পদক্ষেপ নিয়েছে রাজস্থান সরকার।

সম্পূর্ণ বিনামূল্যে রাজস্থানের মহিলাদের হাতে স্মার্ট ফোন তুলে দেওয়ার জন্য বিশেষ স্কিম ঘোষণা করেছে অশোক গেহলটের সরকার। আজ্ঞে হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন, আসন্ন নির্বাচনের পূর্বে রাজস্থানের প্রত্যেক মহিলার হাতে মোবাইল তুলে দেওয়ার জন্য বিশেষ যোজনার ঘোষণা করেছেন তিনি। সম্প্রতি ইন্দিরা গান্ধী ফ্রি স্মার্টফোন স্কিম 2023 নামে একটি নতুন প্রোগ্রাম চালু করেছে রাজস্থান সরকার। আর এই যোজনার মাধ্যমে বিনামূল্যে স্মার্টফোন পেতে হলে কয়েকটি মাত্র শর্ত পূরণ করতে হবে মহিলাদের। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক-

কি কি শর্ত পূরণ করতে হবে?

ইন্দিরা গান্ধী ফ্রি স্মার্টফোন স্কিম 2023-এর মাধ্যমে একটি নতুন স্মার্টফোন পেতে হলে কয়েকটি নথিপত্র থাকা আবশ্যক। যথা-
১. আধার কার্ড
২. পাসপোর্ট সাইজ ফটো
৩. মোবাইল নম্বর
৪. আয়ের শংসাপত্র

কিভাবে আবেদন করবেন?

রাজস্থানের সরকারি ওয়েবসাইট rajasthan.gov.in-এ প্রবেশ করে ‘ইন্দিরা গান্ধী ফ্রি স্মার্টফোন স্কিম 2023’ অপশনটি বেছে নিতে হবে। এরপর উক্ত অপশনে প্রবেশ করে সঠিক তথ্য দিয়ে একটি আবেদন পত্র পূরণ করতে হবে। সম্পূর্ণ তথ্য প্রদান করার পর ফরমটি সাবমিট করতে হবে। উল্লেখ্য, আপনি কবে নাগাদ স্মার্টফোন হাতে পাবেন সে সংক্রান্ত তথ্য জানতে হলে ওয়েবসাইটে করা রেজিস্ট্রেশন নম্বার দিয়ে পর্যবেক্ষণও করতে পারবেন।

Related News