দিঘা যাওয়ার আগে সাবধান, পর্যটকরা জানেন কী সৈকতে ঘুরছে ভয়ঙ্কর এই সাপ, কামড়ালেই হচ্ছে প্যারালাইসিস

Written by TT Desk

Published on:

Digha Beach: আমবাঙালির প্রিয় অবকাশ যাপনের অন্যতম স্থান হল দীঘা। সমুদ্র, ঝাউবন, বালির সৈকতের টানে হাতে হাতে দুইদিনের ছুটি পেলেই ছুটে যায় সেখানে। সে শীত হোক গ্রীষ্ম কিংবা বর্ষা সামান্য বাজেটে বাঙালি পর্যটকদের কাছে একমাত্র ভরসা হল দিঘা। এক কথায় বলা যায় দীঘায় যেন বাঙালির মালদ্বীপ। আর সেখানেই ছড়াচ্ছে আতঙ্ক (Digha Beach)। কারণ সম্প্রতি দীঘার সমুদ্র সৈকতে দেখা মিলেছে বিষধর ইয়েলো বেলি সাপের। যার একটা কামড় মানুষকে প্যারালাইস করে দিতে পারে।

দীঘায় আতঙ্ক ছড়াচ্ছে ইয়েলো বেলি সি স্নেক

দীঘায় সম্প্রতি দেখা পাওয়া যায় হলুদ ও কালো রঙের এক সামুদ্রিক সাপের। এই সাপের পেটের দিকটা হলুদ রঙের ও ওপরের দিকটা কালো। যেটা দেখতে অনেকটা কুচে মাছের মতো। এই সাপের লেজটি একটু অন্যরকম। যেটি নৌকোর দাঁড়ের মতো চ‌্যাপ্টা। এবং এর মুখ হাঁসের ঠোঁটের মতো। যার নাম ইয়েলো বেলি। এর বিজ্ঞানসম্মত নাম হল হাইড্রোফিস প্লাটুরাস। ইয়েলো বেলি সাপের আতঙ্কে রীতিমতো সমুদ্রে স্নান করতে নামতে ভয় পাচ্ছেন পর্যটকরা। যার এক কামড়ে মানুষের প্যারালাইসিস হতে পারে (Digha Beach)

এক কামড়ে হতে পারে মৃত্যু

সাধারণত স্থলভাগে যে সকল সাপ দেখতে পাওয়া যায় তার থেকে অনেক বেশি বিষধর এই সাপ। এই সাপ আটলান্টিক মহাসাগর ও বিশ্বের বিভিন্ন গ্রীষ্মমন্ডলীয় সমুদ্রের জলে দেখতে পাওয়া যায়। এই ধরনের সাপের বিষে রয়েছে নিউরোটক্সিন এবং মায়োটক্সিন এর মতো উপাদান। এই সাপে কামড়ালে প্রস্রাবের রং হয়ে যায় কফির মতো। এই ইয়োলো বেলি সাপের কামড়ে মানুষের মায়োগ্লোবিনুরিয়া, নিউরোমাসকুলার প্যারালাইসিস, সরাসরি কিডনি ক্ষতি করে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে। এমনকি কঙ্কাল পেশীরও ব্যাপকতর ক্ষতি করে (Digha Beach)

যেহেতু এই সাপের খুব একটা দেখা মেলে না তাই এই সাপের অন্টি ভেনাম তৈরি হয়নি। এমনকি এই সাপের কামড়ে ‘অ‌্যান্টি স্নেক ভেনাম’ও কোনো কাজ করে না। বাঙালির তথা পশ্চিমবঙ্গের মানুষদের একমাত্র পর্যটন স্থানে এমন এক সাপের দেখা মেলার কারণে রীতিমতো দুশ্চিন্তায় রয়েছেন সকলেই। চিকিৎসকেরা তাই সতর্ক থাকতে বলেছেন পর্যটকদের। সতর্ক করা হয়েছে উপকূলবর্তী এলাকাগুলিকেও।

Related News