মেয়ে সন্তান থাকলেই পাবেন ৫০,০০০ টাকা, জেনে নিন কী করে এই প্রকল্পের সুবিধা নেবেন

Written by TT Desk

Published on:

কন্যাদের অগ্রসর করার জন্য কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারগুলি বিভিন্ন ধরনের প্রকল্প পরিচালনা করছে। কেন্দ্রীয় সরকার কর্তৃক সুকন্যা সমৃদ্ধি যোজনা ছাড়াও রাজ্য সরকারগুলি দ্বারা এই মুহূর্তে অনেকগুলি প্রকল্প পরিচালিত হচ্ছে মেয়েদের জন্য। এসব প্রকল্পে কন্যা সন্তানের জন্ম থেকেই তাদেরকে লেখাপড়ার খরচ দেওয়া হচ্ছে। এমনই একটি প্রকল্প মহারাষ্ট্র সরকারের স্কিম দ্বারা পরিচালিত হচ্ছে, যার নাম মাঝি কন্যা ভাগ্যশ্রী যোজনা। এই প্রকল্পের অধীনে, মহারাষ্ট্র সরকার থেকে কন্যা সন্তান জন্মের জন্য ৫০,০০০ টাকা পাওয়া যায়।

মাঝি কন্যা ভাগ্যশ্রী যোজনা ১ এপ্রিল ২০১৬-এ মহারাষ্ট্র সরকার চালু করেছিল। মেয়েদের মাঝে শিক্ষার প্রচার ও উন্নতির জন্য এই স্কিমটি চালু করা হয়েছিল। যে পরিবারে দুটি কন্যা রয়েছে তারাও এই প্রকল্পের আওতায় সুবিধা পাবেন। মাঝি কন্যা ভাগ্যশ্রী যোজনার সুবিধা নিতে হলে মহারাষ্ট্রের স্থায়ী বাসিন্দা হতে হবে। এই প্রকল্পের আওতায় মা ও মেয়ের নামে ব্যাঙ্কে একটি যৌথ অ্যাকাউন্ট খোলা হয়। এতে ১ লক্ষ টাকার দুর্ঘটনা বীমা এবং ৫,০০০ টাকার ওভারড্রাফ্ট পাওয়া যায়। এছাড়াও, কন্যা সন্তানের জন্মের পরে বাবা-মা বন্ধ্যাকরণ করতে চাইলে ৫০,০০০ টাকা দেওয়া হয়। অন্যদিকে, দুটি মেয়ের জন্মের পর যদি বন্ধ্যাকরণ করা হয়, তবে উভয় মেয়ের নামে ২৫,০০০ টাকা করে পাওয়া যায়। মাঝি কন্যা ভাগ্যশ্রী যোজনায় প্রাপ্ত অর্থ কন্যাশিশুদের শিক্ষার জন্য ব্যবহার করা যেতে পারে।

এই প্রকল্পের সুবিধা নিতে, আপনার একটি আধার কার্ড থাকা প্রয়োজন। এর সাথে মা বা মেয়ে সন্তানের ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবুক, একটি স্থায়ী মোবাইল ফোন নম্বর, একটি পাসপোর্ট সাইজ ছবি, একটি ঠিকানার প্রমাণ থাকতে হবে। এর সাথে আয়ের প্রমাণও লাগবে। তৃতীয় সন্তান থাকলেও এই স্কিমের আওতায় শুধুমাত্র দুই মেয়েই উপকৃত হতে পারে।

Related News