৯০ বছরের ভিখারী গড়গড় করে ইংরেজিতে কথা বলছেন, বৃদ্ধের অসহায় দশা দেখে চোখে জল নেটিজেনদের

Written by TT Desk

Published on:

আমরা রাস্তাঘাটে চলাফেরা করার সময় অনেকেই রাস্তার ধারে গরীব, দুঃস্থ ব্যক্তিদের দেখতে পাই। তারা অনেক কষ্টে দিনযাপন করেন। ভিক্ষাবৃত্তি করে মূলত তাদের দু মুঠো আহার জোটে। কিন্তু আমরা কখনই এইসব ব্যক্তিদের এই দুর্দশার কাহিনী জানতে চাই না বা জানার চেষ্টা করি না। তবে এরকম অনেক ভিখারির জীবনে নানারকম কষ্টের কাহিনী লুকিয়ে রয়েছে।

বর্তমানে সোশ্যাল মিডিয়ার দৌলতে বেশ ভালো কিছু জিনিস ভাইরাল হয়ে যায়। সম্প্রতি সেরকমই এক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আর এই ভিডিও হল ৯০ বছরের এক বৃদ্ধকে কেন্দ্র করে। এবার রাস্তার ধারে এক মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ভিক্ষা করে দিনযাপন করার খোঁজ মিলল। শুনে নিশ্চয়ই অবাক লাগছে। তাহলে বিষয়টি খুলেই বলা যাক।

গোয়ালিয়রের এক স্বেচ্ছাসেবক সংস্থা উদ্ধার করেছেন ওই ৯০ বছরের বৃদ্ধকে। যিনি ইংরেজিতে অত্যন্ত পারদর্শী। ওই সংস্থার কর্তাদের সঙ্গে বৃদ্ধ ব্যক্তি ইংরেজীতেই আলাপচারিতা করেছেন। ওই ব্যক্তির কাছ থেকে জানা যায় যে তিনি কানপুর আইআইটি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন। তার নাম হলো সুরেন্দ্র বশিষ্ঠ।

তিনি ১৯৬৯ সালে আইআইটি কানপুর থেকে পাশ করেন। তিনি জেসী মিল নামক এক সংস্থায় চাকরি করতেন। আর এই মিল বন্ধ হয়ে যাওয়ার পরেই তিনি আর্থিক কষ্টে ভুগতে শুরু করেন। আর তারপরই ধীরে ধীরে তাকে এই ভিক্ষাবৃত্তির পথ বেছে নিতে হয়। গোয়ালিয়রের ওই স্বেচ্ছাসেবক সংস্থার তরফ থেকে জানানো হয়েছে,” বহুদিন ধরেই এই বৃদ্ধকে রাস্তার ধারে দেখা গিয়েছে। তাঁর শারীরিক অবস্থা ভালো নেই।” ওই সংস্থার পক্ষ থেকে পোশাক-আশাক এবং কিছু খাবারের ব্যবস্থা করে দিয়েছেন বলে জানা গিয়েছে।

Related News