যারা PPF অ্যাকাউন্টে টাকা রেখেছেন, তাদের জন্য সুখবর, ঘটবে বড় পরিবর্তন

Written by TT Desk

Published on:

অনেক সরকারি প্রকল্প কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হয়, যেখানে আপনি মোটা টাকা সুদের সুবিধা পান। আপনি যদি সরকারী স্কিম PPF-এ আপনার অ্যাকাউন্ট খুলে থাকেন, তাহলে শীঘ্রই আপনি সরকারের কাছ থেকে দারুণ খবর পেতে পারেন। জুনের শেষের দিকে সরকার পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে বড় ধরনের পরিবর্তন আনতে পারে। সরকার জুন মাসে পিপিএফ-এর সুদের হার বাড়াতে পারে। আপনাদের জানিয়ে রাখি, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার সরকার প্রতি ৩ মাস পর পর পর্যালোচনা করে।

১ এপ্রিল, ২০২২-এ সুদের হার হ্রাস করা হয়েছিল।
সরকার কর্তৃক ২০২০ সালে পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমের সুদের হার সর্বশেষ বৃদ্ধি করা হয়েছিল। এর পরে, ১ এপ্রিল, ২০২২-এ, PPF-এর সুদের হার ৭.৯ শতাংশ থেকে কমিয়ে ৭.১ শতাংশ করা হয়েছিল। তারপর থেকে এই স্কিমে কোন পরিবর্তন করা হয়নি।

সরকার কেন সুদের হার বাড়াচ্ছে না?
তারপর থেকে কেন্দ্রীয় সরকার পিপিএফ-এর সুদের হারে কোনও পরিবর্তন করেনি। তবে, এবার পিপিএফ অ্যাকাউন্টধারীরা আশাবাদী যে, ২০২৩ সালের জুনের শেষ নাগাদ সরকার সুদের হার বাড়াতে পারে। মিডিয়া রিপোর্ট অনুসারে, ট্যাক্স রিটার্নের পরে, এই স্কিমের অধীনে বিনিয়োগ করা পরিমানের উপর ১০.৩২ শতাংশ পর্যন্ত সুদের সুবিধা পাওয়া যেতে পারে। অর্থাৎ, অন্যান্য অ্যাকাউন্টের থেকে অনেক বেশি সুদ পাওয়া যেতে পারে।

আপনি কোথায় একটি অ্যাকাউন্ট খুলতে পারেন?

আপনি সর্বনিম্ন ৫০০ টাকা দিয়ে পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন। আপনি আপনার নিকটস্থ পোস্ট অফিস বা ব্যাঙ্ক থেকে এটি খুলতে পারেন। ১ জানুয়ারী, ২০২৩ থেকে, সরকার এই স্কিমে ৭.১ শতাংশ হারে সুদের সুবিধা দিচ্ছে এবং PPF স্কিমের মেয়াদ ১৫ বছর মত।

Related News