কিভাবে আপনার দাঁত পরিষ্কার রাখবেন,জানুন

Written by News Desk

Published on:

দাঁতের ফাঁকে বা ওপরে কালো দাগ সুন্দর চেহারার বারোটা বাজিয়ে দেয়। অনেকে এই কালো দাগের জন্য প্রাণভরে হাসতেও ভয় পান। দাঁতের ফাঁকে কালো দাগ নানা কারণে হতে পারে। সবচেয়ে সাধারণ কারণ হলো দন্তমূল। খাওয়ার পর বিভিন্ন খাদ্যকণা দাঁতের ফাঁকে বা মাড়িতে আটকে থাকে। দীর্ঘদিন আটকে থাকার কারণে দাঁতের ওপর শক্ত আবরণ পড়ে, যা দন্তমূলে পরিণত হয়।

 

এ ছাড়া ধূমপান, জর্দা, পান ও তামাক সেবনেও দাঁতে দাগ পড়ে। দন্তমূল কেবল দেখতে খারাপ তা নয়, এর ভেতরে জন্ম নেয় অসংখ্য জীবাণু। অনেক সময় এই জীবাণু রক্তে মিশে নানা বিপত্তির সৃষ্টি করতে পারে, এমনিক গর্ভস্থ শিশুর ওপর বিরূপ প্রতিক্রিয়া ফেলে।

এ ছাড়া মুখে দুর্গন্ধ এবং বারবার মাড়ির প্রদাহের জন্যও এটি দায়ী। তাই দাঁত সুন্দর ও সাদা রাখতে কিছু বিষয়ে সচেতনতা দরকার। যেমন- দিনে অন্তত দুবার বেশ কিছুক্ষণ সময় ধরে দাঁত ব্রাশ করুন। ব্রাশ করার আগে ডেন্টাল ফ্লস বা সুতা দিয়ে দাঁতের ফাঁকগুলো পরিষ্কার করলে জীবাণু থেকে রক্ষা পাওয়া যায়।

প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে একটু ভালো কোম্পানির মাউথওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। রোজ কোনো শক্ত ফল, যেমন- পেয়ারা, আমড়া, আপেল ইত্যাদি দাঁত দিয়ে কামড়ে খান। তাজা শাকসবজি, যেমন- গাজর, শসা, টমেটো, লেবু ইত্যাদিও দাঁত ভালো রাখতে সাহায্য করে। বছরে অন্তত দুবার দন্তমূল দূর করার জন্য ডেন্টাল স্কেলিং করা উচিত।

Related News