কন্ডিশনিংয়ের পরও অধরা ঝলমলে চুল? শুধরে নিন এই সব ভুল

Written by News Desk

Published on:

চুল ভাল রাখতে মাথায় নিয়মিত তেল মাসিশ ও শ্যাম্পু করা উচিত। তবে চুলের যত্ন নিতে এটাই যে শেষ কথা তা কিন্তু নয়। বর্তমান যুগে পরিবেশ দূষণ, আধুনিক জীবনযাপন,স্ট্রেস সব কিছুরই প্রভাব পড়ে চুলের ওপর। চুলের নিজস্ব পুষ্টি হারিয়ে রুক্ষ ও শুষ্ক হয়ে যায় ফলে চুল পড়া থেকে শুরু করে চুলের একাধিক সমস্যার সূত্রপাত। এ ক্ষেত্রে খুবই কাজের চুলের ডিপ কন্ডিশনিং। তবে অনেকে ডিপ কন্ডিশনিংয়ের পথে হেঁটেও চুলের এই সব সমস্যা থেকে রেহাই পান না। কারণ, চুল ডিপ কন্ডিশনিং করার সময়ে অনেকেই এই ভুলগুলি করে ফেলেন।  যেমন-

  • স্ক্যাল্প পরিষ্কার না করেই কন্ডিশনিং করা

ডিপ কন্ডিশনিং এমন একটা প্রক্রিয়া যেখানে পুষ্টিকর উপাদজান যুক্ত বিশেষ একটি ক্রিম দিয়ে চুল ভাল করে কোট করতে হয়। এই ভাবে চুল ক্রিম দিয়ে ভাল করে ঢেকে দেওয়ায় এই পুষ্টি ও আর্দ্রতা চুল ও স্ক্যাল্পের ভেতর পর্যন্ত ঢুকে যায়। তাই অপরিষ্কার স্ক্যাল্পেই যদি ডিপ কংডিশনিং করা হয় তাহলে কন্ডিশনিং ক্রিমের সঙ্গে মাথার ময়লা মিশে স্ক্যাল্পের রোমকূপ বন্ধ করে দেয়। এর ফলে কন্ডিশনিং ক্রিম একদিকে যেমন স্ক্যাল্পের ভেতরে প্রবশ করতে পারেনা। তাই ডিপ কন্ডিশনিং করলেও চুল প্রয়োজনীয় পুষ্টি পায় না।

  • ঘণ্টার পর ঘণ্টা স্ক্যাল্পে কন্ডিশনার রেখে দেওয়া

অনেকেই মনে করেন ডিপ কন্ডিশনিং এই প্রোডাক্ট যদি মাথায় বেশিক্ষণ লাগিয়ে রাখা যায় তা হলে বেশি লাভ হবে। তেমনটা কিন্তু নয়। যে কোনও প্রোডাক্ট মাথায় লাগিয়ে রাখার একটা নির্দিষ্ট সময় আছে। তার বেশি হলেই হিতে বিপরীত হতে পারে। ভাল ফল পেতে প্রোডাক্টের প্যাকে লেখা নির্দেশাবলি মেনে চলুন।

  • গরম জলের ব্যবহার

ডিপ কন্ডিশনিং প্রোডাক্ট চুলে লাগালে অনেকেই মনে করেন চুল ধোওয়ার পরও প্রোডাক্টের অবশেষ চুলে লেগে থাকতে পারে। তাই তারা গরম জল ব্যবহার করেন। এটা ভুলেও করবেন না।

  • দুবার করে শ্যাম্পু করা

অনেকে ডিপ কন্ডিশনিং ক্রিম লাগানোর পর ফের শ্যাম্পু করেন। এটাও করবেন না। এই ক্রিম চুলে এবং স্ক্যাল্পে ব্যবহারের আগে শ্যাম্পু করে মাথা ও চুল পরিষ্কার করে নিন। পরে ডিপ কন্ডিশনিং ক্রিম লাগিয়ে চুল প্লেন জল দিয়ে ধুয়ে নিন।

  • হার্ড ওয়াটারের ব্যবহার

ডিপ কন্ডিশনিং ক্রিম ব্যবহারের পর চুল ও মাথা ধোওয়ার সময় যে জল ব্যবহার করছেন তার গুনমান যাতে ভাল হয় সেইদিকেও নজর দিতে হবে। অতিরিক্ত আয়রন মিশ্রিত জল ব্যবহার করবেন না। বরং পিউরিফাইড জল ব্যবহার করার চেষ্টা করুন। না হলে চুলের ওপর এর প্রভাব পড়তে পারে এবং বিপরীত ফল হতে পারে।

Related News