পেঁপের পুষ্টিও অধরা থাকবে না এই ভাবে রান্না করে খান

Written by News Desk

Published on:

পাকা পেঁপের উপকারিতা বলে শেষ করা সম্ভব নয়।  রূপচর্চা থেকে শুরু করে স্বাস্থ্য ভাল রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পাকা পেঁপের জবাব নেই। তবে অনেকেই পাকা পেঁপের গন্ধের কারণে খেতে চান না। অনেক সময় আবার পাকা পেঁপে বাইরে থেকে বোঝা না গেলেও ভিতরে এত পেকে যায় যে খোসা ছাড়িয়ে খেতে গিয়ে রীতিমতো নাস্তানাবুদ হতে হয়। কোনও মতে খোসা ছাড়ানো গেলেও এমন অবস্থা হয় যে তখন আর খেতে ইচ্ছে করে না। অগত্যা ফেলে দিতে হয়। তবে এবার থেকে এমনটা হলে পাকা পেঁপে ফেলে না দিয়ে বরং পেঁপের হালুয়া বানিয়ে নিন। পেঁপের পুষ্টিও শরীরে যাবে আবার ডেজার্ট হিসেবে বাড়বে কদরও।  আপনার পরিবারও পাকা পেঁপের উপকারিতার থেকে বঞ্চিত থাকবে না।

পাকা পেঁপে কেন এত উপকারী

পেঁপেতে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন এ, বি,  সি ও ই(Vitamin A, B, C & E) রয়েছে। এছাড়াও এতে রয়েছে দু’রকমের এনজাইম রয়েছে যেমন পাপাইন ও কাইমোপাপাইন, এগুল খাবারে থাকা প্রোটিন হজম করতে সাহায্য করে। তবে এখানেই শেষ নয় পেঁপেতে ফোলেট, কপার, ম্যাগনেশিয়াম ও  পোটেশিয়াম ও প্রচুর পরিমানে ডায়েট ফ্রেন্ডলি ফাইবার আছে। ।অ্যান্টি অক্সিডেন্ট হৃদ যন্ত্রকে ভাল রাখে কারণ এটা কোলেস্টেরলের অকিডেশন হতে দেয় না। হাই ফাইবার কন্টেন্ট, ফোলিক অ্যাসিড আছে। পেঁপেতে এর ফলে হজমে সাহায্য করে এবং হজমের গন্ডগোলের ফলে ইনফ্লেমেশনের হাত থেকে রক্ষা করে। তাই সপ্তাহে অন্তত কমপক্ষে ফল হিসেবেই হোক কিংবা ডেজার্ট হিসেবে পাকা পেঁপে খেতে ভুলবেন না।

কীভাবে বানাবেন পেপের হালুয়া

পাকা পেঁপে (পিউরি করে নিন)- ১ টা

  • কিসমিস- প্রয়োজন মতো
  • এলাচ- ৫-৬টা
  • আমন্ডের গুঁড়ো- স্বাদমতো
  • চিনি কিংবা গুড়- ইচ্ছানুসার
  • দুধ- আধ লিটার
  • ঘি- ২-৩ চামচ
  • ফুড কালার(ইচ্ছেমতো)
  • কেশর (ইচ্ছেমতো)

পেঁপের হালুয়া বানানোর পদ্ধতি

প্রথমে একটি প্যানে ঘি গরম করে নিন। ঘি গরম হয়ে গেলে প্যানে এলাচ ঢেলে দিন।

এলাচ  কিছুক্ষণ ঘিয়ে সাঁতলে নিন।

এবার প্যানে পেঁপের পিউরি ঢেলে আঁচ বাড়িয়ে নাড়তে থাকুন। এভাবে কয়েক মিনিট প্রায় ৫ থেকে ৬ মিনিট নাড়তে থাকলে আস্তে আস্তে পেঁপে ঘি ছাড়তে শুরু করবে।

এবার এতে দুধ ঢেলে দুধ ও পেঁপের মিশ্রণ ঘণ হয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন।

দুধ ও পেঁপে একে অপরের সঙ্গে ভাল ভাবে মিশে মিশ্রণ ঘণ হয়ে গেলে এতে আমন্ড বাদামের চূর্ণ ও কিসমিস ঢেলে ভাল করে মিশিয়ে নিন। ব্যাস পাপায়া হালওয়া কিংবা পেঁপের হালুয়া তৈরি।

Related News