চুল ঝলমলে করে তুলতে কফির এই মাস্ক সম্পর্কে জেনেনিন

Written by News Desk

Published on:

কফি আপনার ভীষণ প্রিয়? ঘুমের ঘোর কাটাতে প্রত্যেকদিন সকালে এক কাপ কফি না খেলেই নয়। তবে শুধু ঘুম ভাঙাতেই নয় চুল সুন্দর করে তুলতেও দারুণ কাজের এই কফি। চুলের স্বাস্থ্য ভাল রাখতে কীভাবে কাজে লাগাবেন কফির তৈরি এই সব হেয়ার মাস্ক দেখে নিন-

দই ও কফির তৈরি হেয়ার মাস্ক

একটি পাত্রে আধ কাপ টক দইয়ের সঙ্গে এক বড় চামচ কফি পাউডার ভাল করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ স্ক্যাল্পে ভাল করে লাগিয়ে নিন। এরপর কয়েক মিনিট ধরে এই মাস্ক স্ক্যাল্পে ভাল করে মাসাজ করে নিন। মাসাজের পর ৩০ থেকে ৪০ মিনিট এই মাস্ক মাথায় লাগিয়ে রাখুন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ভাল করে ধুয়ে নিন।

মধু ও কফি

একটি পাত্রে এক চামচ কফি পাউডারের সঙ্গে ২ চামচ মধু মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত কফির এই মাস্ক লাগিয়ে নিন। মাস্ক ৩০ থেকে ৪০ মিনিট মাথায় রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন। ভাল ফল পেতে সপ্তাহে অন্তত ১ থেকে ২ বার এই হেয়ার মাস্ক অবশ্যই ব্যবহার করুন।

নারকেল তেল ও কফি

একটি প্যানে ২ কাপ নারকেল তেলের সঙ্গে ১/৪ কাপ সেঁকে রাখা কফি বিনস দিয়ে তেল হালকা গরম করে নিন। এবার এই তেল ছেঁকে নিয়ে চুল ভাল করে মাসাজ করে নিন।

অলিভ অয়েল ও কফি

একটি পাত্রে ২ চামচ অলিভ অয়েলের সঙ্গে এক চামচ কফি পাউডার মিশিয়ে নিন। এরপর চুলে ভাল করে লাগিয়ে নিন। এবার এই হেয়ার মাস্ক চুলে ও স্ক্যাল্পে অন্তত ৩০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখুন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ও চুল ধুয়ে নিন।

পাতিলেবুর রস ও কফি

একটি পাত্রে এক বড় চামচ কফি পাউডার পাতিলেবুর রসের সঙ্গে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এরপর চুলে ও স্ক্যাল্পে এই হেয়ার মাস্ক ভাল করে মাথায় লাগিয়ে নিন। এরপর ৩০ থেকে ৪০ মিনিট এই মাস্ক মাথায় রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন।

ক্যাস্টর অয়েল ও কফি

একটি প্যানে ২ কাপ ক্যাস্টর অয়েলের সঙ্গে ১/৪ কাপ সেঁকে রাখা কফি বিনস হালকা আঁচে ভাল করে রেঁধে নিন। এরপর এই এই মিশ্রণ ভাল করে ছেঁকে নিয়ে কফি বিনস বাদ দিয়ে মাথায় ভাল করে মালিশ করে নিন।

চুলের জেল্লা বাড়াতে ব্যবহার করুন এই মাস্ক

চুলের স্বাস্থ্য ভাল রাখতে ও চুলের জেল্লা বাড়তে দারুণ কাজের দইয়ের এই হেয়ার মাস্ক। চুলের দৈর্ঘ্য অনুযায়ী টক দই, কফি পাউডার ও নারকেল তেলের তৈরি হেয়ার মাস্ক ভাল করে মাথায় লাগিয়ে নিন। এই তিনটি উপকরণ ছাড়া চাইলে আপনি ক্যাস্টর অয়েলও ব্যবহার করতে পারেন।
এই প্যাক বানাতে একটি পাত্রে ৩ থেকে ৪ চামচ টক দইয়ের সঙ্গে ১.৫ চামচ কফি পাউডার ও ১ চামচ নারকেল তেল মিশিয়ে চুলে ভাল করে লাগিয়ে নিন। পরে মাইল্ড শাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

Related News