মাথায় চুলকুনির সমস্যা, রেহাই পাওয়ার কিছু টিপস জেনেনিন

Written by News Desk

Published on:

বর্ষাকাল এলেই দ্বিগুণ হয়ে যায় চুলের সমস্যা। একদিকে দুষণযুক্ত বৃষ্টির জল অন্যদিকে আবহাওয়ার আর্দ্রতা দুটোই স্ক্যাল্পের জন্য ক্ষতিকারক। বৃষ্টির নোংরা জল, আবহাওয়ার আর্দ্রতা ও ঘাম মিলে বেড়ে যায় স্ক্যাল্পে জীবাণু সংক্রমণ। ফলে সৃষ্টি হয় চুলকুনির সমস্যা। অনেকেরই এই সমস্যা এতটাই বেড়ে যায় যে চুলকে চুলকে নখের আচড়ে ক্ষতিগ্রস্ত হয় মাথার ত্বক। বেড়ে যায় চুল পড়ার সমস্যা। এই বর্ষাকালে আপনারও যদি এই অবস্থা হয় তা হলে সমস্যার সমাধানে বাজার থেকে কেনা রাসায়নিক যুক্ত সামগ্রী ব্যবহারের বদলে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়।

শুষ্ক চুলের জন্য এইভাবে কাজে লাগান মেথির জল
উপকরণ:
মেথির জল- ১ কাপ
মধু- ১ বড় চামচ
অ্যালোভেরা জেল- ১ কাপ

কীভাবে ব্যবহার করবেন

প্রথমে একটি পাত্রে ২ বড় চামচ মেথির দানা জলে ভিজিয়ে রাখুন। এরপর সকালে এই জল ছেঁকে নিয়ে এতে মধু ও অ্যালোভেরা জেল মিশিয়ে দিন।
এবার এই মিশ্রণ দিয়ে স্ক্যাল্প ভাল করে পরিষ্কার করে নিন। তিরিশ মিনিট অপেক্ষা করে এই মিশ্রণ পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত চুলের জন্য এভাবে কাজে লাগান মেথির জল

উপকরণ:
মেথির জল- ১ কাপ
পাতিলেবুর রস- ১ বড় চামচ
বাটারমিল্ক- ১ কাপ

কীভাবে ব্যবহার করবেন

মেথির জল, পাতিলেবুর রস ও বাটারমিল্ক বা দুধের ঘোল এক সঙ্গে মিশিয়ে মাথায় লাগিয়ে নিন।
অন্তত ৩০ মিনিট এই মিশ্রণ মাথায় লাগিয়ে রাখার পর জল দিয়ে মাথা ধুয়ে নিন। প্রয়োজনে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিতে পারেন।

ক্ষতিগ্রস্ত চুলের জন্য এইভাবে কাজে লাগান মেথির জল
উপকরণ:
মেথির জল- ১ কাপ
আমলকি, রিঠা ও শিকাকাই- ১ কাপ
অলিভ অয়েল- ১ ছোট চামচ

কীভাবে ব্যবহার করবেন
মেথির জল, আমলকি, রিঠা ও শিকাকাই ভেজানো জল এবং অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন।
এবার এই মিশ্রণ স্ক্যাল্পে লাগিয়ে নিন।  এক ঘণ্টা মাথায় রেখে জল দিয়ে ধুয়ে নিন। ভাল ফল পেতে সপ্তাহে অন্তত একবার এই টোটকা ব্যবহার করুন।
বাজার থেকে কেনা বিউটি প্রোডাক্টের তুলনায় প্রাকৃতিক উপকরণ ব্যবহার করা নিরাপদ তবে তা সত্ত্বেও ব্যবহারের আগে প্যাচ টেস্ট করতে ভুলবেন না। ত্বক যদি সংবেদনশীল হয় সে ক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিয়ে ব্যবহার করা ভাল

Related News