খাবার খাওয়ার কতক্ষণ পর স্নান করা উচিত ,না জানলে জেনেনিন

Written by News Desk

Published on:

ব্যস্ততার কারণে একেক জন একেক সময়ে স্নান করে থাকেন। কেউ সকালে, কেউ দুপুরে, আবার কেউ রাতে স্নান করেন। অনেকেই আবার খাওয়াদাওয়া সেরে তারপর স্নান করেন। যদি এ রকম অনিয়ম করলে শরীর খারাপ হয়ে যেতে পারে বলে সতর্কও করা হয়, কিন্তু ব্যস্ততার জন্য নিয়ম মেনে চলা কঠিন।

তবে অন্য সময় যেমন তেমন, খাওয়ার পর কখনোই স্নান করা উচিত নয়। এমন দাবি অনেকের।

চিকিৎসকরাও খুব একটা খাওয়ার পর স্নানের পক্ষপাতী নন। কারণ ভারী কোনো খাবার খেলে তা হজম করার জন্য শরীরে যে ধরনের প্রক্রিয়া শুরু হয়, তাতে স্নান করলে পেশিতে টান ধরার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।

ঈষদুষ্ণ জলে স্নান করলে যা হয়

ঈষদুষ্ণ জলে স্নান করলে শরীরে এক বিশেষ প্রক্রিয়া শুরু হয়। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘হাইপারথার্মিক অ্যাকশন’। এতে শরীরের তাপমাত্রা এক বা দুই ডিগ্রি বেড়ে যেতে পারে। তাতে অবশ্য শরীরের ভালোই হয়। এই প্রক্রিয়ার ফলে শরীরে যে বদলগুলো হয় সেগুলো হলো-

>> প্রতিরোধশক্তি কাজ করা শুরু করে

>> স্নায়ু ব্যবস্থা রিল্যাক্স হতে সাহায্য করে

>> শরীরে ঘামের গ্রন্থীগুলি কাজ করে। তাই শরীরের দূষিত পদার্থগুলো বেরিয়ে যায়।

খাওয়ার পর স্নান করলে কী কী অসুবিধা হতে পারে

খাওয়ার পর স্বাভাবিকভাবেই শরীরের তাপমাত্রা খানিক বেড়ে যায়। পেট ভরে খাওয়ার পর শরীরে যে আরামের অনুভব হয়, তা আদপে এই প্রক্রিয়ারই কারণে। এতে শরীরের হজম প্রক্রিয়া শুরু করার জন্য বেশি মাত্রায় রক্ত চলাচল শুরু হয়। এই সময়ে স্নান করলে শরীরে তাপমাত্রা বেশি বেড়ে যেতে পারে। তার উপর স্নান করলে কখনো কখনো হৃদস্পন্দন বেড়ে যায়। ভরা পেটে সেই অনুভূতিও খুব একটা সুখকর হয় না।

খাওয়ার পর স্নান করলে শরীর বিভ্রান্ত হয়ে যেতে পারে। স্নানের ফলে যেহেতু শরীরের তাপমাত্রা এমনিই বেড়ে যায়, তাই হজম প্রক্রিয়ার জন্য বাড়তি রক্তের সরবারহ না-ও হতে পারে। এতে হজম প্রক্রিয়া ধীরে হয়ে গিয়ে শরীরে ক্লান্তি আসতে পারে।

কী খাচ্ছেন সেটাও অবশ্য এ ক্ষেত্রে জরুরি। যদি বেশি ফ্যাট বা রিফাইন করা কার্বোহাইড্রেট বা অতিরিক্ত ফাইবারযুক্ত খাবার খাওয়ার পর স্নান করেন, তাহলে হজমপ্রক্রিয়া আরো ধীর হয়ে গিয়ে গ্যাস বা অম্বলের সমস্যা দেখা দিতে পারে। তবে যদি এই যুক্তি অনুযায়ী বিচার করা হয়, তাহলে সালাদ বা ফল খাওয়ার পর স্নান করলে তেমন কোনো সমস্যা হওয়ার কথা নয়।

খাওয়ার কতক্ষণ পর স্নান করা নিরাপদ

খাওয়ার ঠিক কতক্ষণ পর স্নান করলে শরীরের রক্ত চলাচলে সমস্যা হবে না, তা নিয়ে সেভাবে কোনো গবেষণা হয়নি। কিন্তু স্বাভাবিক বিচারবুদ্ধি বলে, অন্তত ২০ মিনিট বিরতি রেখে তবেই স্নান করা উচিত।

Related News