দেখেনিন সহজ কৌশলে আলু যেভাবে আপনার স্বাস্থ্যকর হবে

Written by News Desk

Published on:

আলু এমন একটি প্রয়োজনীয় উপাদান যা আমাদের প্রতিদিনের রান্নায় ব্যবহার হয়ে থাকে। আলু অনেকেরই বেশ পছন্দের সবজি। তবে আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা ওজন বেড়ে যাওয়ার ভয়ে আলু খেতে চান না।

মূলত আলু কাটার সময় একটি আঠালো তরল পদার্থ নিঃসৃত হয়। এই তরল পদার্থটি হলো স্টার্চ। আলুতে স্টার্চ থাকার কারণে ওজন বেড়ে যাওয়ার ভয় থাকে। তবে রান্নার আগে কয়েকটি সহজ কৌশল অবলম্বন করে আলুকে স্টার্চ-মুক্ত করতে পারলে তখন আর ওজন বাড়ে না। বরং তখন স্বাস্থ্যের জন্যে আলু আরো বেশি উপকারী হয়ে উঠতে পারে।

চলুন তবে যজেনে নেয়া যাক কীভাবে আলুকে স্টার্চ-মুক্ত করবেন-

>> স্টার্চ-মুক্ত করতে খোসা ছাড়িয়ে ঠাণ্ডা জলে আলুকে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর ভালো করে ধুয়ে নিন। আলু ধোয়ার সময় দেখবেন, আলু ধোয়া জলটি খয়েরি রঙের। এইভাবে বেশ কিছুক্ষণ ধোয়ার পর আলু ধোয়া জল সাদা হয়ে এলে বুঝতে হবে, আলু থেকে স্টার্চ চলে গেছে।

>> আলু থেকে স্টার্চ অপসারণের অন্যতম উপায় হলো গরম জলে লবণ দিয়ে ফুটিয়ে নেয়া। আলুকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে গরম জলে লবণ দিয়ে বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিলে বিদায় নেয় স্টার্চ। তারপর গরম জল থেকে আলুগুলোকে তুলে ভালো করে শুকিয়ে নিয়ে রান্নায় ব্যবহার করতে পারেন।

>> স্টার্চ-সমৃদ্ধ আলু সাধারণত ভাজা বা সিদ্ধ করার সময় টুকরো টুকরো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই আলু দিয়ে কোনো খাবার তৈরির আগে আলুকে স্টার্চ-মুক্ত করা জরুরি

Related News