এই ৪ধরণের জুতো শরীরের মারাত্মক ক্ষতি করে….

Written by News Desk

Published on:

কজন মানুষ প্রতিবছর ২৪৫-২৯২ কিলোমিটার হাঁটেন। এজন্যই পায়ের ক্ষতি করে না এমন জুতো খুঁজে বের করতে গলদঘর্ম হতে হয়। ফ্যাশন করতে বেশ লাগে, কিন্তু তার আগে বিবেচনা করতে হবে স্বাস্থ্য।আমরা এমন ৫টি জুতোর খবর নিয়ে এসেছি যা আপনার দেহের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে।

1.হাওয়াই চপ্পল
গরমের দিনে এবং সমুদ্র সৈকতে হাঁটার জন্য হাওয়াই চপ্পল বেশ আরামদায়ক। আসলেই তাই? আসুন একটু গভীরে নজর দেই, দেখি আসলেই হওয়াই চপ্পল কতটুকু আরামদায়ক। প্রথমত, একে কোনোভাবেই আরামদায়ক জুতো বলা যায় না। কারণ এর ফিতা পায়ের আঙুলের মাঝে ঘষা খায় এবং ত্বকের ক্ষতি করে। দ্বিতীয়ত এটি পায়ের তালু এবং গোড়ালিকে ভালো ভাবে সাপোর্ট দিতে পারে না।

2.ফ্ল্যাট সুজ
এটা খুব আশ্চর্যজনক বিষয়, কিন্তু ফ্ল্যাট সুজও পায়ের ক্ষতি করে। এর কারণ হলো পায়ের তালুতে যথেষ্ট সাপোর্ট দিতে না পারায় প্লান্টার ফাসাইটিস নামক একটি রোগে আক্রান্ত হতে হয়। প্লান্টার ফাসাইটিস হলে পায়ের তালুতে প্রচণ্ড ব্যথা তৈরি হয় এবং এর ফলে হাঁটু এবং কোমরেও ব্যথা সৃষ্টি হয়।
তাই বলে ফ্ল্যাট সুজ ফেলে দেওয়ার প্রয়োজন পড়বে না। শুধু পায়ে সাপোর্ট দিতে পারে এমন এক জোড়া অর্থোটিক কিনে নিন।

3.দৌড়ানোর জুতো
দৌড়ানোর জুতো খুব হালকা এবং নরম হওয়ায় আঘাত পাওয়ার সম্ভাবনর তৈরি হয়। শুনে অবাক লাগলেও দৌড়ানোর জুতা শুধুই দৌড়াতে ব্যবহার করা উচিৎ। হালকা এবং নরম বলে প্রতিদিন অন্যান্য কাজে যাওয়ার জন্যও ব্যবহার করা ঠিক নয়। তারা এতে প্লানটার ফাসাইটিস হতে পারে। তাই এর বদলে কেডস জুতো পড়ে হাঁটা যেতে পারে। কারণ এর তলা দৌড়ানোর জুতার চেয়ে একটু শক্ত, কিন্তু ভিতরে আরামদায়ক নরম।

4.প্লাটফর্ম সুজ
প্লাটফর্ম সুজ হাঁটার ভঙ্গিই নষ্ট করে দেয়। কারণ এটি মোটেই পায়ের জন্য সুবিধাজনক নয় এবং এর পায়ের তালু খুব শক্ত। আমাদের পায়ের এমন জুতো প্রয়োজন যা সহজেই পায়ের চাহিদা মত ভাজ হতে পারে। আর যেন পায়ের চাপ খেয়েও পূর্বের অবস্থায় ফিরে আসতে পারে। কিন্তু প্লাটফর্ম সুজ এই ধারণার একদম বিপরীত। এই জুতো পায়ে হাঁতে থাকলে ধীরে ধীরে আপনার হাঁটার ভঙ্গিই নষ্ট হতে শুরু করবে। সেই সাথে দেখা দেবে শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা।

Related News