আপনার ঘুমের ভঙ্গিই সমাধান দেবে স্বাস্থ্য সমস্যার

Written by News Desk

Published on:

বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যার সমাধান দিতে পারে সঠিক ঘুমের ভঙ্গি। তাহলে জেনে নিই ঘুমের সঠিক ভঙ্গির বিষয়ে যা বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যার সমাধান করে দেবে।

 

1.ঘাড় ব্যথা
পিঠে ব্যথার মতোই ঘাড়ে ব্যথার ক্ষেত্রেও ঘুমানোর সময় সাপোর্ট প্রয়োজন। সাধারণভাবে এর জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে চিত হয়ে শুয়ে মাথার নীচে এবং প্রতি হাতের নীচে বালিশ দিয়ে ঘুমানো।

2.নাক ডাকা
যদি আপনার নাক ডাকার সমস্যা থাকে তাহলে চিত হয়ে শুবেন না। এভাবে ঘুমালে গলার টিস্যু এবং জিহ্বা পেছনের দিকে চলে যায় বলে গলার বায়ু চলাচলের পথটি ছোট হয়ে আসে। তাই নরম বালিশে ঘুমাবেন না এবং পাশ ফিরে ঘুমান। মাথা উঁচুতে রাখার জন্য অতিরিক্ত বালিশ ব্যবহার করুন। বিশেষ কিছু ব্যায়াম আছে যা গলার ও জিহ্বার পেশীকে শক্তিশালী করতে পারে, সেগুলো করতে পারেন।

3.বুক জ্বালাপোড়া
যদি আপনার বুক জ্বালাপোড়া হওয়ার সমস্যা থাকে তাহলে বাম পাশে কাঁত হয়ে ঘুমাবেন। এতে পাকস্থলীর উপাদান অন্ননালীতে আসাকে প্রতিরোধ করা যায় বলে বুক জ্বালাপোড়ার সমস্যা প্রতিরোধ হয়।

4.বোনাস: ঘুম না আসা
আধুনিক এই সময়ে ঘুমের আগে ফোন এবং কম্পিউটার থেকে নিজেকে দূরে রাখা খুব কঠিন কাজ, কিন্তু আপনাকে এসব দূরে রাখতে হবে। এসবের স্ক্রিন থেকে আসা আলো আপনার ঘুম না হওয়ার বড় কারণ। আর ঘুমাতে যাওয়ার ৬ ঘন্টা আগে চা-কফি-কোমল পানীয় যা খাওয়ার খেয়ে নিন। এর পর আর এসবের ধারে কাছেও যাওয়া যাবে না।

Related News