সামাজিক বা পারিবারিক চাপে পড়ে অযৌক্তিক কারণে বিয়ে করা উচিত নয় যে কারণে…….

Written by News Desk

Published on:

সমাজে মানুষের সৃষ্ট কিছু নেগেটিভ পজেটিভ বিতর্কের কারণে বিয়ে ব্যাপারটা আজকাল অনেক ছেলে মেয়েদের কাছে উৎসাহের চেয়ে বেশি আতংকের কারণ হয়ে দাড়িয়েছে। এছাড়া পারিবারিক চাপ, আশেপাশের লোকজনদের সমালোচনা আর সামাজিক বিভিন্ন অযৌক্তিক কুসংস্কারতো রয়েছেই। এসব নেগেটিভ চিন্তা মাথায় নিয়ে ছেলে মেয়েরা বিয়ের পিঁড়িতে বসছে বলে, তাদের বিবাহিত জীবনটা তো ভালো হচ্ছেই না বরং খারাপ হয়ে যাচ্ছে । সুতরাং যেসব ভ্রান্ত ধারণা, ভুল চিন্তাভাবনা, আর যে যে অযৌক্তিক কারণে বিয়ে করা উচিত নয় তা নিয়েই আজ কিছু আলোচনা করবো।
আসুন তাহলে জেনে নেয়া যাক-

১)পারিবারিক চাপ-
এমন অনেক ছেলে-মেয়েই আছে যারা পরিবারের চাপে পরে বিয়ে করতে রাজি হয়।কারণ, ছেলে মেয়েরা বাবা মাকে খুশি করার জন্য এটি করে থাকে কিন্তু তাদের ব্যক্তি জীবনে সুখ হয়না।

২)কম বয়সী মেয়েদের ভালো বর-
প্রায় পরিবারেই কম বয়সী মেয়েদের মা বাবা বিয়ে দিতে ব্যাস্ত হয়ে পড়েন। কারণ তাদের ধারণা বয়স কম থাকলেই মেয়েদের জন্য ভালো আর প্রতিষ্ঠিত পাত্র পাওয়া যায়।এই চিন্তা করে তারা অল্প বয়সেই তাদের মেয়েদের বেশি বয়স্ক ছেলের কাছে বিয়ে দিয়ে দেন।
আবার ছেলের পরিবারও ভাবেন যে ঘরে কম বয়সী বউ আনলে তারা ভালো বউ হবে। কিন্তু দুই ক্ষেত্রেই দেখা যায় বয়সে বিস্তর পার্থক্য থাকার কারণে স্বামী স্ত্রীর উভয়ের মধ্যেই মনের মিল হয় না, একটা দুরত্ব থেকেই যায়।আর এতে করে তারা সংসার জীবনে সুখী হতে পারেনা।

৩) প্রতিবেশীদের সমালোচনা-
বেশিরভাগ মেয়েরা পড়াশুনা আর ক্যারিয়ারকে প্রাধান্য দেয়, তখনও দেখা যায় আশেপাশের লোকজন,পাড়া প্রতিবেশীরা বিভিন্ন সমালোচনা করতে থাকে। বয়স হয়ে গেছে,কেন বিয়ে করছে না, এসব অযৌক্তিক সমালোচনা প্রতিনিয়ত শুনতে পাওয়া যায়। আর এসব বদ্ধমূল চিন্তা মাথায় নিয়ে ছেলে বা ছেলের পরিবারও বেশি বয়সী মেয়েদের থেকে কম বয়সী মেয়েদের বউ হিসেবে পছন্দ করে।

৪)বাহ্যিক সৌন্দর্যে প্রলোভিত হওয়া-
অনেক ছেলে মেয়েরা বাহ্যিক সৌন্দর্যে প্রলোভিত হয়ে কোন কিছু চিন্তা না করেই হুট করে বিয়ে করে ফেলে। আর এই অতি আবেগের বশে এই ভুল সিদ্ধান্তে ছেলে মেয়ে কেউই ভালো থাকে না।তাই কাজেই আবেগ তাড়িত হয়ে কোন সিদ্ধান্ত নেয়া একেবারেই ঠিক না।

৫)বন্ধুদের সঙ্গে তুলনা-
বন্ধুরা বড় লোক জামাই বা বউ পেয়েছে, তাদের দামী গাড়ি-বাড়ি আছে, অনেক টাকা-পয়সা এসব তুলনা করে চললে নিজেদের জীবনে খারাপ ছাড়া ভালো কোন ফলাফল আসবে না।

৬)বিয়ে মানের জাঁকজমক অনুষ্ঠান-
আজকাল প্রচুর অর্থ ব্যয় করে বিভিন্ন রকমের বড় বড় আয়োজনের মাধ্যমে বিয়ের অনুষ্ঠান করা হয়।তাই লোক দেখানো এসব চিন্তা বাদ দিয়ে ভালো আর সুন্দর একটা জীবনের আশায় বিয়ে করলে বাকী জীবনটা সুখ শান্তিতে কাটানো যায়।

Related News