নতুন সংসার ও পরিবারের সাথে মানিয়ে নেয়ার ৬টি পদ্ধতি, জেনেনিন…

Written by News Desk

Published on:

নিজের পছন্দের মানুষের সঙ্গে বিয়ে হলে মেয়েরা হয়তো তার থেকে বেশি আর কিছুতেই খুশি হয়না।কিন্তু তাদের মনে একটাই ভয় থাকে শ্বশুর বাড়ি নিয়ে। কেমন হবে, কি করে মানিয়ে নেবেন। এই চিন্তা অনেক মেয়ের মনে থেকে যায় ।তাই আজ আমরা এই নিয়ে আলোচনা করবো।জেনে নিন কিভাবে মানিয়ে নেবেন নতুন সংসার ও পরিবার-

১) নতুন পরিবারকে নিজের করে নাও
আপনাকে সবার প্রথমে মনে রাখতে হবে যে,আপনার জীবন সঙ্গীর পরিবার মানেই সেটি আপনার পরিবার।
আর যখন এই কনসেপ্ট-টা কারও মাথায় ঢুকে যায় তখনি শ্বশুরবাড়ির সকলকে প্রতিপক্ষ বলে মনে হতে থাকে। নতুন সংসার ও পরিবারকে আপন করে নিতে হবে।
মনে রাখা দরকার, শ্বশুরবাড়ি কখনই আপনার প্রতিপক্ষ নয়। তাদেরকে নিজের পরিবারের একটা নতুন সংযোজন বলে ভাবুন, দেখবেন যে তা তখন এত অপরিচিত মনে হবে না। আপনার স্বামী এই পরিবারেই বড় হয়েছেন এবং পৃথিবীর সবকিছুর চেয়ে এই পরিবারকে তিনি বেশি ভালবাসেন। আর তার ভালবাসার মানুষরা তো আপনারও ভালবাসার মানুষ।

২)তুলনা করবেন না
তুলনা করা যাবে না। ভুলেও কখনো শ্বশুরবাড়ি আর বাবার বাড়ির তুলনা করতে যাবেন না। দুটো পরিবার দুটো ভিন্ন পরিবেশ, এর মধ্যে কখনো তুলনা হয় না। তুলনা করতে গেলে হয়ত এমনও হতে পারে, যে জিনিস আপনি বাবার বাড়িতে পান নি সেটা হয়তো শ্বশুরবাড়িতে এসে পাচ্ছেন।

৩)পরিবারটিকে জানার চেষ্টা করুন
নতুন পরিবারকে ভালোভাবে জানার চেষ্টা করুন। এক্ষেত্রে আপনার স্বামী হতে পারেন, আপনার সবচেয়ে বড় সহযোগী। তার কাছ থেকে পরিবারের সকলের সম্পর্কে জানুন। আত্মীয়-স্বজনদের চিনুন। তাদের সাথে নিজে থেকে গিয়ে আলাপ করুন। অনেক সময় বাড়ির নতুন বউকে নিয়ে একটু আধটু মজা করা হয়, সেটাকে প্রথমেই নেগেটিভ-ভাবে নেবেন না।

৪)বাচ্চাদের প্রাধান্য দিন
আর সেই বাড়িতে কোনো ছোট বাচ্চা থাকলে তাদের ভালো বাসুন।তাদের পছন্দ মতো খাবার তৈরী কুরুন,তাদের গল্প শোনান,পড়াশোনায় সাহায্য করুন দেখবেন আপনি বাচ্চাটির প্রিয় মানুষ হয়ে গিয়েছেন এবং তার সাথে লক্ষ্য রাখবেন যে আপনি বাড়ির মানুষদের কাছেও প্রিয় হয়ে উঠেছেন।

৫)বড়দের সম্মান করুন
বাড়ির বড়দের সম্মান করুন।খাবার টেবিলে বসলে অন্যদের সাথে পারিবারিক আলোচনা শুনুন, তবে শুরুতেই নিজের মতামত দিতে যাবেন না। পুরো বিষয়টা আগে বুঝুন, তারপরেই মতামত দেবেন।শ্বাশুড়িকে মায়ের স্থানে বসান।

৬)পরিবারের কাজে সাহায্য করা
নতুন বাড়িতে এসেই কেউ আপনাকে পুরো বাড়ির রান্নার দায়িত্ব দেবে না। তাই আপনারই উচিত হবে ছোট ছোট বিষয়ে তাদের সাহায্য করা।

Related News