ওজন কমাতে চাইলে কফিতে মেশান এই উপাদানগুলি

গরম কফি শুধু যে আপনার মানসিক চাপ কমাবে বা ঘুম ভাঙার পরে মুড চনমনে করে দিবে তা নয়, কফি আপনার শরীরে জমে থাকা চর্বি কমিয়ে আপনার ওজন ও কমিয়ে আনতে পারে। কফি আপনার ওজন কমাবে, তবে রান্নাঘরে থাকা আমাদের অতি পরিচিত কিছু উপাদান সে কফিতে মেশাতে হবে।

এক গবেষনায় দেখা যায়, কফিতে থাকা ক্যাফেইন দিনের শুরুতে মেটাবলিজম বা বিপাকক্রিয়ার গতি বাড়িয়ে দেয়। বলা হয়ে থাকে ক্যাফেইনে ভালো থাকে হার্ট আবার এটা আমাদের নানারকম অসুস্থতা থেকেও দুরে রাখে।

আসুন দেখে নেই শরীরে জমা হওয়া জেদি চর্বি গলাতে কফির সঙ্গে কী কী মিশিয়ে পান করবেন।

মিশ্রন তৈরির উপকরণ

১. নারকেল তেল: নারকেল তেল স্বাস্থ্যকর চর্বির দারুণ উৎস। এতে থাকা মধ্যম মানের চেইন ফ্যাটি এসিড হজম গ্রন্থি থেকে সরাসরি লিভারে পৌঁছে যায়। এর থেকে উৎপাদিত শক্তি চর্বি হিসেবে শরীরে জমা না হয়ে সরাসরি কিটোন বডিতে রূপান্তরিত হয়। এছাড়াও নারকেল তেলে প্রাকৃতিক থারমোজেনিক উপাদান থাকে যা একইসাথে বিপাকক্রিয়া বাড়ায়, শরীরকে বেশি শক্তি ব্যয় করতে বাধ্য করে ফলে চর্বি ঝরে।

২. দারচিনি: হাজার বছর ধরে ওষধি গুণের জন্য দারচিনি ব্যবহৃত হয়ে আসছে। দারচিনি রক্তে মিশে থাকা চিনি ভেঙে তা শক্তিতে রূপান্তরিত করে। এভাবে এটা রক্তে চিনির মাত্রা কমায়। দারচিনি অল্প মাত্রার ফ্যাটি এসিড শরীরে জমা রেখে দীর্ঘক্ষণ ভরপেটের অনুভূতি বজায় রাখে যা ওজন কমাতে ভূমিকা রাখে। এছাড়াও দারচিনিতে প্রচুর পরিমাণ এন্টি অক্সিডেন্ট ও এন্টি ইনফ্ল্যামেটরি উপাদান আছে যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

৩. মধু: মধুতে চিনি ছাড়াও আছে প্রচুর পরিমাণ ফসফরাস, আয়রন, সোডিয়াম, জিঙ্ক, পটাশিয়াম, ক্যালসিয়াম আর প্রচুর পরিমাণ পুষ্টি উপাদান। এছাড়াও মধুতে নিয়াসিন, ফোলেট, রিবোফ্লাভিন, ভিটামিন বি৬ এবং ভিটামিন সি আছে। সাধারণত আমাদের শরীর মধুতে থাকা খনিজ উপাদান ও ভিটামিনকে কাজে লাগিয়ে জমে থাকা চর্বি ঝরাতে সাহায্য করে। তাই প্রসেসড মধুর পরিবর্তে একদম খাঁটি অরগ্যানিক মধু ব্যাবহার করলে ভালো ফল পাওয়া যাবে। চর্বি ঝরাতে সাহায্য করার পাশাপাশি মধু স্ট্রেস কমায়, শরীরে উপকারি কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে সুস্থ জীবনযাপনে সাহায্য করে।

মিশ্রন তৈরির নিয়ম:

৩/৪ কাপ নারকেল তেল, ১ চা চামচ দারচিনি, ১/২ কাপ মধু মিশিয়ে একটা মিশ্রণ বানিয়ে একটা কাঁচের জারে ঢালুন। কফির সাথে ১ থেকে ২ চা চামচ করে নারকেল তেল, দারচিনি আর মধুর মিশ্রণটি মিশিয়ে উপভোগ করুন দিনের প্রথম কফি।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress