Eat fruit, drink water:কি ক্ষতি হতে পারে আপনার, জেনেনিন

Written by News Desk

Published on:

ফল নিঃসন্দেহে পুষ্টিকর খাবার। বিভিন্ন ধরনের ফল থেকে আমরা প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাই। মৌসুমভেদে নানা রকম ফলের দেখা মেলে। সেসব ফলের থাকে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। ফল খাওয়া যে উপকারী সেকথা তো সবারই জানা। এদিকে সুস্থ থাকার জন্য পর্যাপ্ত জল পানও জরুরি। শরীরে জলের অভাব দেখা দিলে তার হাত ধরে জন্ম নেবে নানা ধরনের অসুখ। কিন্তু আপনি যদি ফল খাওয়ার পরপরই জল খেয়ে নেন, তখন কী হবে?

ফল খাওয়া উপকারী, জল খাওয়াও উপকারী। কিন্তু যখন আপনি ফল খাওয়ার পরপরই জল খাচ্ছেন, তখন আর এই অভ্যাসকে উপকারী বলা যাচ্ছে না। বরং থেকে যাচ্ছে ক্ষতির আশঙ্কা। এটি কোনো মনগড়া তথ্য নয়, বেশিরভাগ বিশেষজ্ঞেরই এটাই মত। চলুন জেনে নেওয়া যাক ফল খাওয়ার পরপরই জল খাওয়ার অভ্যাস আপনার কী ক্ষতি করতে পারে-

পেটের সমস্যা দেখা দিতে পারে

ফলের ভেতরে ঈষ্ট ও ফ্রুকটোজ থাকে অনেক বেশি। আপনি যদি ফল খাওয়ার কিছুক্ষণের মধ্যেই জল খেয়ে নেন তাহলে পেটে অ্যাসিড টাইলিউটেড হয়ে যায়। যে কারণে পেটে একের পর এক সমস্যা দেখা দিতে শুরু করে। আর পেটের সমস্যা মানে সমস্ত শরীরেই গোলমাল। তাই ফল খাওয়ার পরপরই জল খাওয়ার অভ্যাস থাকলে তা বাদ দিন।

ডায়াবেটিসের আশঙ্কা বাড়ে

আপনি যদি ফল খাওয়ার পরই জল খান তবে আপনার শরীরে জলের পরিমাণে সৃষ্টি হবে অসামাঞ্জাস্য। শরীরে বাড়তে থাকবে ইনস্যুলিনের স্তর। আর সেখান থেকেই বাড়তে থাকবে ডায়াবেটিসের আশঙ্কা। তাই ডায়াবেটিসের মতো নীরব ঘাতকের হাত থেকে বাঁচতে চাইলে ফল খাওয়ার পর জল খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।

পেট অ্যাসিটিক হয়ে পড়ে

এমন অনেক ফল আছে যেগুলোতে জলতরঙ্গ থাকে। আর সে কারণেই শরীর পিএইচ স্তরে সমস্যা করে। যে জন্য এই ফলগুলো খাওয়ার পরপরই জল খেলে পেট অল্পতেই অ্যাসিটিক হয়ে যায়।

ফলের পুষ্টিগুণ নষ্ট হয়

ফল তো আমরা প্রয়োজনীয় পুষ্টির জন্যই খেয়ে থাকি। কিন্তু ফল খাওয়ার পরপরই জল খেলে ফলের পুষ্টিগুণ সবটুকুই নষ্ট হয়ে যায়। যে কারণে শরীরের পাচন ক্রিয়া অত্যন্ত ধীর হয়ে যায়। যার প্রভাব পড়ে পুরো শরীরেই। তাই সঠিক পুষ্টি পেতে ফল খাওয়ার পর জল খাবেন না।

ফল খাওয়ার কতক্ষণ পর জল খাবেন?

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে, ফল ফল খাওয়ার কতক্ষণ পর জল খাওয়া উচিত? বিশেষজ্ঞরা বলছেন, ফল খাওয়ার অন্তত আধা ঘণ্টা পরে জল খাওয়া উচিত, এর আগে নয়। যদি আপনি এর আগেই জল খেয়ে নেন তবে শরীর গ্যাস্ট্রিক জ্যুস ও বিপাকজাত উৎসেচক ডাইলিউটেড হয়ে যায়। যে কারণে শরীর ভীষণ খারাপ লাগতে শুরু করে।

Related News