ওজন বাড়া নিয়ে চিন্তিত ,দাঁড়িয়ে-দাঁড়িয়েই কমবে ওজন কিভাবে দেখুন

দাঁড়িয়ে থাকলেই কমবে ওজন- শিরোনাম পড়ে নিশ্চয়ই অবাক হয়েছে! ডায়েট বা শরীরচর্চা না করেই যদি, দাঁড়িয়ে ওজন কমানো যায়, তাহলে তো কথাই নেই। গবেষণা বলছে, যতক্ষণ পারেন; দাঁড়িয়ে থাকুন। দিনে যারা বেশি সময় দাঁড়িয়ে থাকেন; তাদের ওজন অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

‘ইউরোপিয়ান জার্নাল অব প্রিভেন্টিভ জার্নালে’ ওবেসিটি নিয়ে পরিচালিত এক সমীক্ষায় জানা গেছে, যারা দিনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকেন; তাদের ওজন বশে থাকে। অন্যদিকে যারা একটানা বসে কাজ করেন; তাদের ওজন সামান্যতেই বাড়তে পারে। তাহলে কী করবেন?

মায়ো ক্লিনিকের কার্ডিওলজিস্ট ডা. ফ্রান্সিসকো লোপেজ-জিমনেজের নেতৃত্বে পরিচালিত এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ১ হাজার মানুষের উপর পরিচালিত এ গবেষণায় দেখা গেছে, বসে থাকার চেয়ে বেশি ক্যালোরি পোড়ে দাঁড়িয়ে থাকলে।

দাঁড়িয়ে থেকে, একজন ব্যক্তি প্রতি মিনিটে প্রায় ০.১৫ ক্যালরি পোড়ায়। এর অর্থ হলো ৬৫ কেজি ওজনের একজন ব্যক্তি যদি প্রতিদিন ৬ ঘণ্টা দাঁড়িয়ে থাকেন; তবে ৫৪ ক্যালোরি পোড়াতে পারবেন তিনি। ৪ বছরে তিনি ১০ কেজি পর্যন্ত ওজন কমাতে পারবেন দাঁড়িয়ে থেকেই।

গবেষণা বলছে, দীর্ঘক্ষণ বসে না থেকে বরং কাজের ফাঁকে ব্রেক নিয়ে হাঁটাহাঁটি করুন। ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন তারাই; যারা দিনে ৩ ঘণ্টারও কম সময় বসে থাকেন।

ওজন বাড়লে টাইপ টু ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। বিশেষজ্ঞেরা বলছেন, ওজন বৃদ্ধি ঠেকাতে কাজের ফাঁকে উঠে পড়ে একটু হাঁটাহাঁটি বা বাড়ির কোনো কাজ করুন।

তাহলেই নিয়ন্ত্রণে থাকবে ওজন। আর যদি অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে না পারেন তাহলে কম সময়ের জন্য বসুন আবার উঠে দাঁড়িয়ে কাজ করুন।

গড়ে একজন ব্যক্তি দিনে প্রায় ১৩ ঘণ্টা বসে এবং ৮ ঘণ্টা ঘুমিয়ে কাটানা। অর্থাৎ দিনের প্রায় ২১ ঘণ্টা শরীর নিষ্ক্রিয় থাকে। সুতরাং ওজন কমাতে এবং ফিট থাকতে চাইলে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকার চেষ্টা করুন।

News Desk

Recent Posts

খাওয়ার পরপরই পেট ব্যথা করে, কঠিন রোগের লক্ষণ নয় তো?

খাবার খাওয়ার পরপরই পেটে ব্যথার বেশ কিছু কারণ আছে। দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে অনেকেরই পেটে ব্যথা করে, আবার ভরপেট খাওয়ার…

3 mins ago

যে কারণে SBI, PNB সহ বেশ কয়েকটি ব্যাংক বন্ধ করে দেবার কড়া নির্দেশ দিল RBI।

গ্রাহকদের সঙ্গে ব্যাঙ্কগুলির করা জালিয়াতি ফাঁস করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া! সেইসঙ্গে কড়া ভাষায় সতর্ক করে দিয়েছে ব্যাঙ্ক ও…

4 mins ago

গরমে বেশি ঘামলে কি বেশি পানি পান করবেন?

গরমে এখন কমবেশি সবারই দিশেহারা অবস্থা। গরমে অনবরত ঘামের কারণে রাস্তায় বের হলে এ সময় জামা যেন পুরো ঘামে ভিজে…

45 mins ago

ভিটামিন ডি এর অভাবে হতে পারে যে ৫ রোগ

ভিটামিন ডি সানসাইন ভিটামিন নামেও পরিচিত। শরীর সূর্যালোকের সংস্পর্শে এলেই শরীরে ভিটামিন ডি’র যোগান মেলে। যদিও কিছু খাবার থেকে এটি…

2 hours ago

খালি পেটে ভেজানো কাঠবাদাম খেলে মিলবে যে উপকার

কাঠবাদাম শরীরের জন্য খুবই উপকারী। বিভিন্ন ধরনের স্বাস্থ্যগুণে ভরপুর কাঠবাদাম। মিনারেলস, ভিটামিন ও ফাইবার আছে এই বাদামে। তবে পানি ভেজানো…

2 hours ago

প্রস্রাবে ফেনা হওয়া কঠিন রোগের লক্ষণ নয় তো?

প্রস্রাবের নানা সমস্যায় ভোগেন কমবেশি সবাই। এই যেমন ধরুন পানি কম পান করলে প্রস্রাবে জ্বালাপোড়া হতে পারে। আবার সঠিক পরিমাণে…

2 hours ago