জেনেনিন তিনটি সহজ টোটকা ঘাড়ের ব্যথা সহজেই দূর করার

Written by News Desk

Published on:

বয়স কম কিংবা বেশি প্রায় সবাই ঘাড়ের ব্যথায় কম-বেশি ভুগছেন। ঘাড়, পিঠ বা কোমরের ব্যথার মূলে আছে নিয়মিত শরীরচর্চার অভাব। অনেক সময় এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকার কারণেও বাড়তে পারে ঘাড়ে ব্যথার প্রকোপ।

ভারী জিনিস তোলার সময়ও অসাবধনাতাবশত ঘাড়ে লেগে যেতে পারে। ব্যথা হলে প্রাথমিক ভাবে অগ্রাহ্য করলে পরে ভোগান্তির মাত্রা বাড়তে পারে। এই ব্যথা দীর্ঘদিন থেকে যেতে পারে। আবার কিছুদিনের মধ্যেও চলে যেতে পারে। তবে ব্যথা হলে ঘাড়ের কয়েকটি ব্যায়াম করলে সমাধান পেতে পারেন

মাঝেমধ্যে ঘাড় ঘোরান

অনেকক্ষণ এক দিকে তাকিয়ে থাকলে ঘাড়ের পেশিগুলো নমনীয়তা হারায়। তাই দীর্ঘ সময়ে একদিকে তাকিয়ে থাকলেও মাঝেমাঝে মাথা দু’দিকে ঘুরিয়ে নিন। ৫-৭ সেকেন্ড এই অনুশীলন করতে পারেন।

ঘাড় নিচু করে রাখুন

কাজের অত্যধিক চাপ থাকলে অনেকেই কম্পিউটারের পর্দা থেকে চোখ নামানোর সুযোগ পান না। এতে ঘাড়ে ব্যথার আশঙ্কা বৃদ্ধি পায়। একদৃষ্টে সামনের দিকে তাকিয়ে না থেকে কাজের ফাঁকে ফাঁকে মাথা নীচের দিকে ঝুঁকিয়ে রাখুন। কমপক্ষে ৫ সেকেন্ড এই ভঙ্গিতে থাকুন।

ঘাড় কাত করে রাখুন

বেশিক্ষণ একজায়গায় বসে থাকলে শুধু ঘাড় নয়, পিঠ ও কোমরেও ব্যথা হতে পারে। ঘাড়ের পেশিগুলো এর ফলে স্বাভাবিক স্থিতিস্থাপকতা হারায়। কাজ করতে করতেই ঘাড় কাত করে রাখুন। এতে ঘাড়ের পেশিগুলো সচল থাকে।

Related News