কোন খাবারগুলো আপনার রোগের ঝুঁকি দ্বিগুন বাড়িয়ে দিতে পারে ,জেনেনিন

Written by News Desk

Published on:

খাবার আমাদের শরীরের জন্য যেমন প্রয়োজন আবার কিছু খাবারও বাড়িয়ে দিতে পারে ক্যানসারের মতো মরণ রোগের ঝুঁকি। সে কারণেই বলা হয়, আমাদের খাওয়া-দাওয়ার অভ্যাসই নির্ধারণ করে শারীরিক ও মানসিক অবস্থা।

তাই স্বাস্থ্যকর খাবার খাওয়াই সুস্থ থাকার প্রধান উপায় বলে জানেন অনেকে। কিন্তু সাম্প্রতিক গবেষণা অন্য কথাই বলছে।

হালের একটি গবেষণায় ধরা পড়েছে, অতি পুষ্টিকর কিছু খাবারও বাড়িয়ে দিতে পারে রোগের আশঙ্কা। কিছু দিন ধরেই চলছিল ক্যানসারের ক্ষেত্রে খাদ্যের প্রভাব নিয়ে গবেষণা। ক্যানসার রোধে কোলিনের ভূমিকা নিয়ে হয়েছে অনেক আলোচনা।

দেখা গিয়েছে, খাদ্যের কোনও উপাদান অতিরিক্ত মাত্রায় শরীরে গেলে উল্টো প্রভাব পড়তে পারে। শরীরের প্রয়োজনের চেয়ে বেশি কোলিন চলে গেলে প্রায় ৭০ শতাংশ বেড়ে যেতে পারে প্রস্টেট ক্যানসারের আশঙ্কা।

কোলিন সবচেয়ে বেশি আছে কয়েকটি পুষ্টিকর খাবারে। ডিম, দুধ আর মাংসে অনেকটা পরিমাণ কোলিন থাকে। এক-একটি ডিমে ১৫০ মিলিগ্রামের কাছাকাছি কোলিন থাকে।

এ দিকে গবেষণা বলছে, সারা দিনে শরীরে ৪৫০ মিলিগ্রামের বেশি কোলিন প্রবেশ করলে তা বিপজ্জনক। তার মানে দিনে একটি ডিম খেলেই দৈনন্দিন কোলিনের প্রয়োজনীয়তা অনেকটা মিটে যায়। এর পর দুধ, মাংসের মতো খাবার খাওয়া হলে মাত্রা ছাড়াতে সময় লাগে না। আর দিনের পর দিন এমন চললেই বাড়তে পারে ক্যানসারের আশঙ্কা।

Related News