অ্যালোভেরায় কিছু বিশেষ উপকারিতা সম্পর্কে, জেনেনিন বিস্তারিত ভাবে

Written by News Desk

Published on:

ত্বকের পরিচর্যায় যেকোন প্রাকৃতিক উপাদানই উপকারী। সহজলভ্য বিভিন্ন ধরণের প্রাকৃতিক উপাদানের মাঝে অ্যালোভেরা পাতার জেল থেকে উপকারিতা পাওয়া যাবে সবচেয়ে বেশি। মূলত এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাংগাল ও প্রদাহ বিরোধী উপাদান ত্বকের সমস্যা দূর করতে সবচেয়ে বেশি কাজ করে। ফলে অ্যালোভেরা জেলের ফেসপ্যাক একদিনে যেমন ত্বকের প্রশান্তি এনে দেবে, অন্যদিকে ত্বকের যত্নেও কাজ করবে।

অ্যালোভেরা ও মুলতানি মাটি
এক চা চামচ মুলতানি মাটির সঙ্গে এক চা চামচ অ্যালোভেরা পাতার জেল এবং পরিমাণমতো গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এই পেস্টটি মুখের ত্বকে ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে দিতে হবে। এরপর শুকিয়ে আসলে কুসুম গরম জলে মুখ ধুয়ে নিতে হবে। এতে করে সহজেই ত্বকের নিস্প্রভভাব কেটে যাবে এবং উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। কারণ মুলতানি মাটি ও অ্যালোভেরা জেল ত্বকের ভেতরে প্রবেশ করে বিষাক্ত উপাদানকে নিস্ক্রিয় করতে কাজ করে। যা সার্বিকভাবে ত্বকের উপকারে কাজ করে।

অ্যালো
যাদের ত্বকের ধরণ স্পর্শকাতর, তাদের জন্য এই ফেস মাস্কটি ব্যবহার হবে সবচেয়ে উপকারী। এই ফেস মাস্ক তৈরিতে প্রয়োজন হবে এক টেবিল চামচ অ্যালোভেরা পাতার জেল, এক চা চামচ শসার রস এবং কয়েক ফোঁটা লেবুর রস। উপাদান তিনটি মিশিয়ে মুখের ত্বকে বৃত্তাকারে ম্যাসাজ করতে হবে ১০ মিনিটের মত। এরপর ১৫ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে নিতে হবে। স্পর্শকাতর ত্বকের পাশাপাশি তৈলাক্ত ত্বকের ক্ষেত্রেও এই মাস্কটি ভাল কাজ করবে।

অ্যালোভেরা ও নিম পাতা
ত্বকের প্রদাহ কমানোর পাশাপাশি ত্বকের শুষ্কভাব দূর করতে এবং ত্বককে প্রাণবন্ত করতে নিম পাতা ও অ্যালোভেরা জেলের মিশ্রণ অতুলনীয়। এক টেবিল চামচ অ্যালোভেরা পাতার জেল ও এক চা চামচ নিম পাতা বাটা একসাথে মিশিয়ে মুখের ত্বকে ম্যাসাজ করতে হবে। এরপর ২০ মিনিট অপেক্ষা করে মুখের ত্বক ঠান্ডা জলে ধুয়ে নিতে হবে।

RS

Related News