জীবনযাপন

সাবধান! সকালের জলখাবার না খেলেই হৃদরোগে আক্রান্ত হতে পারেন আপনি, জানুন সবিস্তারে

হৃদরোগ এমন একটি সমস্যা, যার জালে একবার ধরা পড়লে তা থেকে নিস্তার পাওয়া বেশ শক্ত। হৃদরোগের বেশ কিছু সাধারণ কারণ আছে, যেগুলো সহজেই প্রতিরোধ করা যায়। এ ধরনের একটি সাধারণ বিষয় হলো নিয়মিত জলখাবার খাওয়া।

অনেকের ক্ষেত্রেই দেখা যায়, হৃদরোগ হয়ে গেছে বংশগত কারণে। এরপর স্বাস্থ্যের অবনতি হতে হতে একটা সময়ে মৃত্যুর মুখোমুখি হতে হয় তাদেরকে। অন্যদের ক্ষেত্রে এত হতাশাময় অবস্থা না হলেও দেখা যায় তাদের স্বাস্থ্য ভেঙে দিয়েছে হৃদরোগ। তবে যেই কারণেই হৃদরোগ হোক না কেন, প্রত্যেকের নিজের হাতেই কিছু নিয়ন্ত্রণ থাকে। আপনি যদি নিয়মিত এ পদ্ধতিগুলো ব্যবহার করেন তাহলে হৃদরোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে হৃদরোগের প্রভাব কমিয়ে আনা যাবে না, এমনটা কিন্তু নয়। দৈনন্দিন কিছু অভ্যাসের পরিবর্তন করলেই কিন্তু আমরা নিজেদেরকে অনেকটা সুস্থ রাখতে পারি। কী সেসব অভ্যাস? হৃদরোগ নিয়ে গবেষণার অগ্রগতির ফলে এমন অনেক অভ্যাসের কথা আমরা জানতে পেরেছি, যা আমাদের হৃদয়কে রাখতে পারে সুস্থ।

সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়, যেসব ব্যক্তি সকালের জলখাবার বাদ দেয়, তাদের হৃদরোগের কিংবা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। আর এ কারণে সকালের জলখাবার নিয়মিত খাওয়ার ব্যাপারে খুবই গুরুত্ব দিচ্ছেন গবেষকরা।

এ বিষয়ে একটি গবেষণা করেছেন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের গবেষকরা। এ বিষয়ে সেখানে কর্মরত গবেষক মেরি-পিয়ারে সেন্ট-অনজে বলেন, ‘আমরা কী খাচ্ছি, সম্ভবত তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো আমরা কখন তা খাচ্ছি। ‘

মানুষ যখন নিয়মিত সকালের জলখাবার খায় তখন হৃদরোগের ঝুঁকিগুলো কমে আসে। যেমন উচ্চমাত্রায় কোলস্টেরল ও রক্তচাপ কমে আসে। তবে সকালের জলখাবার বাদ দিলে এসব সমস্যাসহ দেহের বাড়তি ওজন তৈরি হয়, ফলে পুষ্টির অভাব, ডায়াবেটিস ও রক্তের শর্করার মাত্রা বেড়ে যায়। ফলে হৃদরোগে আক্রান্ত হয় মানুষ।

Related Articles

Back to top button