কাঁচা টমেটো খেলে মিলবে তার আশ্চর্য রকম উপকার, বলছে গবেষণা

Written by News Desk

Published on:

শীত পড়তেই বাজারে হরেকরকম মৌসুমি সবজির দেখা মেলে। সুস্থ থাকতে শাক-সবজির বিকল্প নেই। এ জন্য যে কেবল শীতকালেই সবজি খাওয়া প্রয়োজন তা কিন্তু নয়। বরং সব ঋতুতেই সুস্থ থাকতে শাক-সবজি খাওয়া দরকার। তবে টমেটো এমন একটি সবজি যা কেবল শীতকালেই পাওয়া যায়। টমেটো কাঁচা এবং পাকা দুই অবস্থাতেই খাওয়া যায়।

রান্নার স্বাদ বাড়াতে বা শেষ পাতে চাটনি খেতে লাল টমেটো খাওয়া হয়। তবে শীতকালে লাল টমেটোর বদলে অনেকেই পছন্দ করেন সবুজ টমেটো। সবুজ টমেটো রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি খেয়াল রাখে স্বাস্থ্যেরও। কীভাবে? চলুন জেনে নেয়া যাক বিস্তারিত-

** ভিটাভিন সি ও ই সমৃদ্ধ কাঁচা টমেটো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। দাঁত এবং ত্বকের জন্য বেশ উপকারী সবুজ টমেটো।

** কাঁচা টমেটোতে থাকা ভিটামিন বি ও পটাশিয়াম শরীরে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি রক্তচাপকেও স্বাভাবিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

** কাঁচা টমেটোয় থাকা কিউমেরিক ও ক্লোরোজেনিক অ্যাসিড কার্সিনোজের প্রভাব থেকে শরীরকে রক্ষা করে। এছাড়াও ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কায় খানিক কমে।

** টমেটোতে থাকা লাইকোপিন নামক অ্যান্টিঅক্সিড্যান্ট হৃদ্‌যন্ত্রকে ভালো রাখে। ত্বক ভালো রাখে। এছাড়াও লাইকোপেন প্রস্টেট বা পেটের ক্যান্সার রোধেও বিশেষ ভূমিকা পালন করে।

** ২৪০ গ্রাম কাঁচা টমেটোয় আছে ১৫ মাইক্রোগ্রাম ভিটামিন কে এবং ৪৫ মিলিগ্রাম ফসফেট। এই দুটি উপাদান বাতের ব্যথা এবং শীতকালে হাড়ের ক্ষয় রোধ করতে কার্যকরী ভূমিকা পালন করে।

Related News