জানুন ,বাড়ির নানা সমস্যা মেটাতে চকের কতটা প্রয়োজন

Written by News Desk

Published on:

ছেলেবেলা ক্লাসরুমের চক দিয়ে ব্ল্যাকবোর্ডে বিভিন্ন অক্ষর লেখার কথা মনে আছে নিশ্চয়! সেই চকের অবশিষ্ট অংশ নেয়ার জন্য বন্ধু-বান্ধবদের সঙ্গে কাড়াকাড়ির কথা ভুলে যাওয়ার মতো নয়। বড় হওয়ার সঙ্গে সঙ্গে সেই চকের গুরুত্ব কমে গেলেও এর ব্যবহার কিন্তু মোটেও কমে না।

তবে এর জন্য জানতে হবে এর অসাধারণ ব্যবহার সম্পর্কে। জানেন কি, বাড়ির নানা সমস্যা মেটাতে চকের প্রয়োজন ঠিক কতটা? জানলে অবাক হবেন। চলুন তবে জেনে নেয়া যাক এর ব্যবহার সম্পর্কে-

> কিছু খেতে গিয়ে পোশাকে দাগ লেগে যায়, হলদে এই দাগ সহজে উঠতেও চায় না। এই সমস্যার সমাধানে ঠিক যে জায়গায় খাবারের দাগ পড়েছে, সেখানে চক ঘষে নিন। দশ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। দেখবেন নোংরা দাগ এক্কেবারে গায়েব।

> অনেক সময় শার্টের কলার ও হাতায় নোংরা দাগ কিছুতেই পরিষ্কার হতে চায় না। অনেক কাচার পরেও দাগ রয়ে যায়। এই ধরনের সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে পারে চক। শার্ট কাচার আগে ভাল করে চক দিয়ে কলার এবং হাতা ঘষে নিন। কাচার পর দেখুন জাদু। আপনার দু’বছর পুরনো শার্টও হয়ে উঠবে এক্কেবারে নতুন।

> ঘরে ছোট বাচ্চারা থাকলে দেয়ালে আঁকিবুঁকি করবেই। এর ফলে দেয়ালের সৌন্দর্যতো নষ্ট হবেই। তাই এই দাগমুক্তির উপায় হতে পারে একমাত্র চক। দাগের স্থানে চকের ব্যবহার ঘরের দেয়ালে জেল্লা ফিরে আসবে।

> বর্ষাকালে আলমারিতে ভ্যাপসা গন্ধ ছাড়ে। সেই সমস্যা থেকে মুক্তি দিতে পারে চক। তাই বর্ষার আগেই আলমারিতে জামাকাপড়ের আশপাশ দিয়ে চকের গুড়ো ছড়িয়ে দিন। তাতে গায়েব হবে দুর্গন্ধ। পরিবর্তে আলমারি খুললেই সুগন্ধিতে মন হবে ফুরফুরে।

> রূপার কিংবা যেকোনো জাঙ্ক গয়নাগাটি কালো হয়ে যাওয়ার সমস্যা থাকেই। এটি পরিষ্কারের সবচেয়ে ভাল উপায় চকের গুড়ো। পারলে ওই গয়নাগাটির ওপর চকের গুঁড়ো ছড়িয়ে রাখুন। ছোট্ট একটি কাজেই দেখবেন দিনের পর দিন আপনার গয়না রয়েছে একেবারে ঝকঝকে ও সুন্দর।

Related News