জেনেনিন ,শরীরে কোন জায়গার লোম ছিঁড়ে ফেললে মৃত্যু পর্যন্ত হতে পারে

আপনি কি জানেন মানুষের শরীরে এমন এক জায়গায় লোম রয়েছে ছিঁড়ে ফেললে মৃত্যু পর্যন্ত হতে পারে? হ্যাঁ, আমরা না জানি কত কিছু করে থাকি তবে অনেকসময় সেই ভুলের মাশুল দিতে গিয়ে দেরি হয়ে যায়। এবার আসল কথায় আসা যাক:-

আমরা সকলেই নাকের মাধ্যমে নিঃশ্বাস নিয়ে থাকি এবং যতখানি বাতাস ভিতর পর্যন্ত টেনে নিই। নাক ফিল্টার করে। নাকের ভিতরে থাকা লোমগুলি সর্বপ্রথম ধুলাবালি থেকে রক্ষা করার জন্য ফিল্টার হিসেবে কাজ করে থাকে।

তবে আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা নাকের লোম তুলে ফেলতে চিমটা ব্যবহার করেন। কিন্তু জানেন কি এই পদ্ধতিটি আমাদের জন্য কতটা বিপদজনক হতে পারে?

যখন আমরা নাকের ভেতরে থাকা লোমগুলি চিমটা দিয়ে উপড়ে ফেলি তখন এটি গোড়া থেকে উঠে আসে। এর ফলে সেখানে একটি গর্তের সৃষ্টি হয়। আর এই গর্ত দিয়ে ব্যাকটেরিয়া নাকের ভিতর লোমকূপে সহজেই প্রবেশ করে।

আপনারা হয়তো জানেন, লোম উপড়ে ফেলতে গিয়ে অনেকসময় নাক দিয়ে রক্ত বেরিয়ে আসে। এর মানে হচ্ছে লোমের গোঁড়ায় রক্তনালী বিদ্যমান রয়েছে। ব্যাকটেরিয়াগুলি ওই রক্তনালী সাহায্যে গোটা শরীরে ছড়িয়ে পড়ে ইনফেকশনের সৃষ্টি করতে পারে।

উপড়ে ফেলা লোমের মধ্যে দিয়ে ব্যাকটেরিয়া গুলো অনেক সময় ব্রেন টিউমারের কারণ হয় এবং মৃত্যু পর্যন্ত হতে পারে। আমরা নাকের বাইরে লোমগুলি বের হওয়া কেউই পছন্দ করি না। তবে চিমটা দিয়ে তোলার প্রয়োজন নেই। এইগুলি কাঁচি কিংবা ট্রিমার দিয়ে কেটে ফেলুন।

তবে লোমগুলি গোঁড়া পর্যন্ত কেটে ফেললে অনেক রোগের কারণ হয়ে দাঁড়াবে। ততটুকুই কাটুন যতটা না কাটলেই নয়। এমনকি আপনাদের নিঃশ্বাস নেওয়া পরিপূর্ণভাবে ফিল্টার হতে পারবে না।

News Desk

Recent Posts

বেশি তরমুজ খেলে কি সত্যিই ওজন বাড়ে?

বাজারে এখন তরমুজ বেশ সহজলভ্য। এই রসালো ফল খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে প্রতিদিন এই ফল খাওয়া কি স্বাস্থ্যের…

1 hour ago

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

22 hours ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

24 hours ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

2 days ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

3 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

3 days ago