প্লাস্টিক বোতলের নিচের সাংকেতিক চিহ্ন গুলি কীসের নির্দেশ করে জানেন? না জানলে জেনেনিন

Written by News Desk

Published on:

এখন সকলেই তো প্রায় প্লাস্টিক বোতলের জল খায়, কিন্তু কখনো ভেবে দেখেছেন বোতলের তলায় বিভিন্ন সাংকেতিক চিহ্ন গুলি থাকে কেন? আসলে এই সাংকেতিক চিহ্ন গুলি বিভিন্ন তথ্যের নির্দেশ দেয় এর মাধ্যমে।

👉🏻 এবার জেনে নেওয়া যাক কোন কোন বিষয়ে ইঙ্গিত দেয় এই সাংকেতিক চিহ্ন গুলি:-

➡️ বোতলের নিচে যদি ত্রিকোণ চিহ্নে যদি ১ নম্বর থাকে তাহলে বুঝবেন এটি পলিথিন টেরেপথ্যালেট প্লাস্টিক দিয়ে তৈরি। এটি আপনাকে সতর্ক করে কেবল একবারের বেশি দুইবার ব্যবহার করা উচিত না।

➡️ প্লাস্টিক বোতলের নিচে যদি ২ নম্বর থাকে তাহলে বুঝবেন এই বোতল গুলি আসলে বিভিন্ন কেমিক্যাল (সাবান, শ্যাম্পু, ফিনাইল) দিয়ে তৈরি।

➡️ যদি ৩ নম্বর থাকে তাহলে বুঝবেন এই বোতলটিকে তৈরি করা হয়েছে পিভিসি অর্থাৎ পলিভিনাইল ক্লোরাইড। এই ধরনের বোতল ব্যবহার করা কখনই উচিত নয় কারণ এতে ক্যান্সারের মতো মারাত্মক রোগের আশঙ্কা থাকে।

➡️ প্লাস্টিক বোতলের নিচে ত্রিকোণ চিহ্ন এর নিচে যদি ৪ নম্বর থাকে তাহলে বুঝবেন এই ধরনের প্লাস্টিক বোতল করা একেবারেই নিরাপদ। বহুবার এই বোতল ব্যবহার করতে পারেন।

➡️ যদি ৫ নম্বর লেখা থাকে তাহলে বুঝবেন এই ধরনের বোতল গুলি শরীরের কোন ক্ষতি করে না। একাধিকবার ব্যবহার করা যেতে পারে। এই ধরনের প্লাস্টিকগুলো বিশেষ করে খাবার জাতীয় কন্টেনারে ব্যবহার করা হয়।

➡️ প্লাস্টিক বোতলের নিচে যদি ৬ নম্বর থাকে তাহলে বুঝবেন এটি পলিকার্বনেট বা পলিস্টাইরিন নামক বিষাক্ত পদার্থ দিয়ে তৈরি হয়েছে। এই ধরনের বোতল ভুলেও ব্যবহার করবেন না, শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক।

➡️ যদি ৭ নম্বর লেখা থাকে তাহলে বুঝবেন এই জাতীয় প্লাস্টিক গুলি শরীরের ক্ষতি করতে পারে। গবেষণায় জানা গেছে, এই ধরনের প্লাস্টিক বোতল হরমোন জনিত সমস্যায় ব্যাঘাত ঘটাতে পারে।

এবার আপনি প্লাস্টিক বোতল ব্যবহার করলে সঠিকভাবে জেনেই ব্যবহার করুন, না হলে শারীরিক দিক দিয়ে ক্ষতিগ্রস্থ হতে পারেন।

Related News