স্নানের সময় কোন অঙ্গ অবশ্যই পরিষ্কার করা দরকার দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

শরীরকে সুস্থ রাখতে আমাদের নিয়মিত স্নান করা উচিত। অনেকে দিনে দু তিনবার স্নান করে থাকেন, কিন্তু কখনো ভেবে দেখেছেন স্নান করার সময় শরীর আদৌ পরিষ্কার হচ্ছে কিনা? বিশেষ করে আমাদের শরীরে এমন কয়েকটি অঙ্গ রয়েছে স্নানের পরেও অপরিষ্কার থেকে যায়।

আর পরবর্তীকালে এইসব স্থানকে অপরিষ্কার থাকায় বড় ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এবার জেনে নেয়া যাক কোন পাঁচটি শরীরে অপরিহার্য অঙ্গ যেগুলি পরিষ্কার করা অত্যন্ত জরুরি।

১) জিভ: প্রতিদিনই আমরা সকলেই ব্রাশ করি কিন্তু অনেকেই জিভ পরিষ্কার করে না। তবে চিকিৎসকদের মতে, নিয়মিত জিভ পরিষ্কার না করলে মুখের দুর্গন্ধ পাশাপাশি এর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। কারণ জিভে নানারকম ব্যাকটেরিয়া জমে থাকে, যা মুখের স্বাস্থ্য কি ক্ষতি করে এবং টক্সিন জমে তা থেকে দুর্গন্ধ নির্গত হয়।

২) নাভি: শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল নাভি যেখানে খুব তাড়াতাড়ি ময়লা জমে কিন্তু অনেকেই নখ দিয়ে নাভি পরিষ্কার চেষ্টা করেন, যা একেবারেই ভুল। নাভি পরিষ্কার করতে কয়েক ফোঁটা সূর্যমুখী বা নারিকেলের তেল দিয়ে মালিশ করুন এতে ময়লাও জমে না আর শরীরও সুস্থ থাকবে।

৩) নখ: নখের মধ্যে এমন অনেক ময়লা জীবাণু লুকিয়ে থাকে যা কখনোই খালি চোখে দেখা যায় না। আবার কারো কারো নখ অপরিষ্কার থাকলে তা থেকে অনেক ধরনের রোগের সৃষ্টি হয়। তাই নিয়মিত নখ পরিষ্কার রাখা উচিত যাতে কোন ময়লা জমে শরীরের মধ্যে প্রবেশ করতে না পারে।

৪) কান: স্নানের সময় অনেকেই কান পরিষ্কার করতে ভুলে যান বিশেষ করে কানের পেছনের অংশ নিয়মিত পরিষ্কার না করলে চর্মরোগ দেখা দিতে পারে। চিকিৎসকদের মতে, কানের পেছনে ভাঁজযুক্ত অংশের অনেক তেলগ্রন্থি রয়েছে সেখানে প্রচুর ঘাম জমে। এরপর সেখান থেকে ব্যাকটেরিয়া হয়ে দুর্গন্ধ ছড়ায়, তাই নিয়মিত কান পরিষ্কার রাখা জরুরী।

৫) পায়ের পাতা: নিয়মিত পায়ের পাতা পরিষ্কার না করলে মৃত কোষ ও ঘামের কারণে ফাংগাস ও দুর্গন্ধের সৃষ্টি হয়। আর এর প্রভাবে নখ ও গোড়ালিতেও সংক্রমণ ঘটে। এ কারণে অনেক সময় সার্জারিও করতে হয়। তাই নিয়মিত লবণ জলে পা ডুবিয়ে রাখুন ও স্ক্রাব করুন। এমনকি পরিষ্কার জুতাও ব্যবহার করতে হবে।

Related News