জেনেনিন ,কোন ধরণের খাবার খেলে ক্যান্সার হওয়ার আশঙ্কা বেড়ে যায়

Written by News Desk

Published on:

মুখরোচক খাবার দেখে আমরা কেউ এড়িয়ে যেতে পারি না। কিন্তু সবসময় উল্টোপাল্টা খাবার খাওয়াও শরীরের পক্ষে একেবারেই ঠিক না। আজকাল শাকসবজি মুখে রোচেনা, অন্যদিকে প্রক্রিয়াজাত খাবার এর প্রবণতা বেশি। শরীরকে সুস্থ রাখতে সুষম খাবার খাওয়া উচিত।

কিন্তু অতিরিক্ত ভাজাভুজি বা প্রসেসড জাতীয় খাবার ক্যান্সারের মতো মারণ রোগ ডেকে আনতে পারে। তাই সময় থাকতেই আপনার খাবারের তালিকা থেকে এই জাতীয় খাবার গুলি বাদ দিন।

☞ এবারের দেখে নেওয়া যাক কোন খাবার গুলি আপনার তালিকা থেকে বাদ দেবেন:

১) প্রসেসড জাতীয় খাবার:
সঠিক ভাবে রান্না হলে মাছ মাংস কিংবা ডিম শরীরের পক্ষে খুবই উপকারী। কিন্তু বিশেষ করে মাংস যখন প্রসেস করে রাখা হয়, তা শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর। কারণ এই জাতীয় মাংসে কার্সিনোজেনিক পদার্থ থাকতে পারে যার ফলে পেটে ক্যান্সার হওয়ার আশঙ্কা বাড়ে।

২) ভাজাভুজি:
আজকাল সবাই সুষম খাদ্য ছেড়ে ভাজাভুজি খাবার খেতে বেশি পছন্দ করে যা শরীরে ক্যান্সারের মতো মারণ রোগের দানা বাঁধতে পারে। বিশেষ করে মাংস কিংবা আলোকে যখন বেশি মাত্রায় ডুবো তেলে ভাজা হয় তার মধ্যে অ্যাক্রিলামাইড নামে একটি তৈরি হয়। এই যৌগটিতে কার্সিনোজেনিক নামক উপাদান রয়েছে, যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

৩) পরিশোধিত খাবার:
ময়দার মুখরোচক লুচি বানাতে গিয়ে প্রায় সাদা তেলে ভেজে খাচ্ছেন? জানিয়ে রাখি ময়দা ও সাদা তেল দুটি পরিশোধিত ক্যান্সারের আশঙ্কা বাড়িয়ে তুলতে পারে। বিশেষ করে এই ধরনের খাবার খেলে ডিম্বাশয় ও স্তনে ক্যান্সারের দানা বাঁধতে পারে। যতটা সম্ভব এই ধরনের খাবার এড়িয়ে চলা উচিত।

৪) প্যাকেটজাত খাবার:
বর্তমানে সময়ের বড্ড অভাব তাই তাড়াহুড়ো করে নুডুলস বানিয়ে নিলেন। সময় বাঁচানোর জন্য এই ধরনের খাবার বাজার ছেয়ে গেছে। ইডলি থেকে শুরু করে উপমা, পাস্তা সবই এভাবে ইনস্ট্যান্ট বানানো হয়। এই ধরনের প্যাকেট জাতীয় খাবারে বিসফেনল নামে এক ধরনের রাসায়নিক থাকে। তাই এখনই সাবধান হোন এই ধরনের খাবারে ক্যান্সারের ঝুঁকি রয়েছে।

Related News