আপনাকে খুশকি ও ব্রণের সমস্যা থেকে খুব সহজে মুক্তি দেবে মেথি শাক, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

শীতে খুশকির সমস্যায় বেশিরভাগ মানুষই ভুগে থাকেন। তাছাড়া অল্প বয়সে ত্বকে বলিরেখা পড়া, ব্রণ, কালো দাগ ইত্যাদি সমস্যায় অনেকেই ভুগে থাকেন। এসব সমস্যার সহজ সমাধান হতে পারে মেথি। ভেষজ চিকিৎসায় মেথির ব্যবহার অনেক পুরোনো।

মেথির মতো মেথির শাকও ভীষণ স্বাস্থ্যকর। মেথি শাক শরীরকে ভেতর থেকে শুধু সুস্থই রাখে না, পাশাপাশি বাইরে থেকে ত্বক ও চুলের সৌন্দর্য ধরে রাখতেও সমানভাবে কাজ করে। এই শাকের গুণে যেমন ত্বকের জেল্লা বাড়ে, তেমনই দূর হতে পারে খুশকি। এরই পাশাপাশি, কমতে পারে ব্রণের সমস্যা। চলুন তবে জেনে নেয়া যাক রূপচর্চায় মেথি শাকের ব্যবহার সম্পর্কে-

ত্বকের যত্নে যেভাবে ব্যবহার করবেন মেথি শাক 

একটি ব্লেন্ডারে কয়েকটি মেথি পাতা, এক চামচ হলুদ, দুধ আর জল দিয়ে মিশিয়ে নিন। এই ফেসপ্যাক ভালোভাবে মুখে মাখুন। মিনিট কুড়ি রেখে ভেজা তুলা দিয়ে মুখ মুছে নিন। নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের যাবতীয় সমস্যা কমবে।

চুলের যত্নে যেভাবে ব্যবহার করবেন মেথি শাক

মেথি শাকে থাকা আয়রন ও ভিটামিন চুলের যাবতীয় সমস্যার সমাধান করে। খুশকি তো দূর করেই, অকালে চুল পেকে যাওয়ার মতো সমস্যাও কমায়। চুল ঘনও করতে পারে মেথি শাক। এর জন্য প্রয়োজন মেথি তেল।

মেথি তেল তৈরি করে ফেলা যায় বাড়িতেই। একটি পাত্রে কিছুটা নারকেল তেল নিন। তার মধ্যে কয়েকটি মেথি পাতা ফেলে দিন। এবার সেই তেল ফুটিয়ে নিন আগুনে। মিনিট দশেক তেল ফোটাতে থাকুন। একটি কাচের বোতলে সেই তেল ঢেলে রাখুন। সপ্তাহে দু’বার করে মাথার তালু মাসাজ করুন এই তেল দিয়েই। কমবে খুশকির সমস্যা।

Related News