দিনের শুরুটা সুন্দর হলে সবারই ভালো লাগে ,এই ৪টি কাজ আপনার দিন ভালো রাখবে, জেনেনিন

দিনের শুরুটা সুন্দর হলে, বাকিটা সময়ও ভালো কাটতে বাধ্য। আর দিনের শুরু যদি হয় অস্বস্তি দিয়ে, তবে সারাদিন অকারণেই খারাপলাগা ভর করবে। আমাদের সবারই প্রার্থনা থাকে, দিনটা যেন ভালো কাটে, সঙ্গীর সঙ্গে যেন মনোমালিন্য না হয়, অফিসে যেন কাজের চাপ খুব বেশি না হয়, ইত্যাদি ইত্যাদি।

কত কী চাই- সেসবের তালিকা করলে সহজে ফুরাবে না। কিন্তু বিনা কষ্টে আমাদের চাওয়া পূরণ হয় না। তাই আমরা যা চাই তা পেতে গেলে কিছুটা দায়িত্ব আমাদের নিজেদেরও নিতে হবে। আর সেজন্য যা করতে হবে তা হলো, সকালের একটা রুটিন তৈরি করে সেভাবে চলতে হবে। দিনের শুরুতে চারটি কাজ আপনাকে সারাদিন ভালো রাখবে।

নিজেকে ভালো রাখা সবার আগে জরুরি। কারণ নিজে ভালো থাকলেই কেবল অন্যদের ভালো রাখতে পারবেন। তাই সকালে উঠে প্রথম কাজটি হওয়া উচিত নিজের যত্ন নেয়া। সংসারে যতই কাজ থাকুক না কেন, নিজের জন্য অন্তত দশটা মিনিট কি রাখতে পারবেন না? সকালে উঠে এক গ্লাস হালকা গরম জলে একটিলেবুর রস ও আধ চা চামচ মধু মিশিয়ে পান করে নিন। এতে শরীরের টক্সিন বের হয়ে যাবে এবং সারাদিন বেশ তরতাজা অনুভব করবেন।

গানের সুর কে না পছন্দ করে! দিনের শুরুতে মন শীতল করা কোনো গান হলে মন্দ হয় না! আপনি যদি গান করতে ভালোবাসেন, তবে নিজেই কিছুক্ষণ রেওয়াজ করতে পারেন। সম্ভব না হলে হালকা কোনো গান শুনুন। মন ভালো হবে। কাজ করার সঙ্গে সঙ্গেও শুনতে পারে। কাজে ছন্দ আসবে।

শরীরচর্চা যে শরীরের জন্য কতটা উপকারী, সেকথা কম-বেশি সবারই জানা। দিনের শুরুতে শরীরচর্চার পাট সেরে নিলে সারাদিন সতেজ ও ঝরঝরে অনুভব হয়, কাজে শক্তি পাওয়া যায়। কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন। বাড়ির আশেপাশে পার্ক থাকলে বা হাঁটার মতো রাস্তা থাকলে মিনিট বিশেক হেঁটে আসুন। যদি সেরকম সুযোগও না থাকে, তাবে বাড়ির ছাদে অন্তত মিনিট পনেরো হেঁটে আসুন।

মন শান্ত রাখা সবচেয়ে জরুরি। দিনের শুরুটা যদি শান্ত মন নিয়ে করা যায়, তবে সারাদিন এমনিতেই ভালো কাটবে। মন শান্ত রাখার জন্য করতে পারেন মেডিটেশন। এতে মন শান্ত হবে, কাজের প্রতি একাগ্রতাও বাড়বে।

News Desk

Recent Posts

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

9 hours ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

9 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

9 hours ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

12 hours ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

1 day ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

1 day ago