এখন কচুর মূলেই রয়েছে আপনার ডায়াবেটিস কমানোর চাবিকাঠি, বলেছে গবেষণা

Written by News Desk

Published on:

কথায় বলে, কচুর কোনও অংশই ফেলনা নয়। কচুর মূল থেকে শুরু করে তার কাণ্ড, পাতা, ফুল, লতি সমস্তটাই খুবই উপকারি। কচুতে রয়েছে প্রচুর ভিটামিন। আয়রন, প্রোটিন, শর্করার মতো নানান ধরনের পুষ্টিগুণের সমাহার রয়েছে কচুতে।
কচুর মূলে রয়ে আয়রন। কচুর মূল রক্ত শূন্যতার সমস্যা কাটাতে সাহায্য করে। এছাড়াও শরীরের একাধিক সমস্যায় যেমন কচু উপকারি, তেমনই রোগ জ্বালা মিটিয়ে দিতেও কচুর গুরুত্ব অপরিসীম। হার্ট থেকে শুরু করে ওজন কমানোর ক্ষেত্রেও কচু উপকার দিয়ে থাকে। দেখে নেওয়া যাক কচু মূলের উপকারগুলি।
ব্লাড সুগারে উপকারি- কচু মূল ব্লাড সুগারের সমস্যা মেটাতে খুবই উপকারি। গ্লাইসেমিক লেভেল নিয়ন্ত্রণে কচুর প্রবল গুরুত্ব রয়েছে। কচু মূল খেলে ডায়াবেটিস কমে যাওয়ার সম্ভাবনা থাকে।
হার্টের স্বাস্থ্য় ভাল রাখতে – কচু খেলে হার্টের স্বাস্থ্য ভাল থাকে। কচুতে রয়েছে পটাশিয়াম, ফাইবার, রেজিসটেন্স স্টার্চ। এটি কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়াও হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকিও কমিয়ে দেয়।
ক্যানসার নিধনে- কচুতে উচ্চ পরিমাণে থাকে অ্যান্টি অক্সিডেন্ট। থাকে, উচ্চ পরিমাণে ভিটামিন এ এবং সি। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যেতে থাকে। ফলে শরীর থেকে ক্ষতিকারক ব়্য়াডিক্যালস কমিয়ে দেয়।
হজমে সুবিধা দেয়- কচু খেলে সুবিধা হয় হজমে। এতে থাকে ডায়েটারি ফাইবার। এতে গ্যাস সংক্রান্ত সমস্যা দূর হয়।
ওজন কমাতে কচু- এছাড়াও ওজন কমাতে ব্যাপকভাবে সাহায্য করে কচু। এটি অল্প খেলেই পেট ভরিয়ে রাখে। অনেকক্ষণ ধরে পেট এতে ভরে থাকে। ফলে খাওয়ার ইচ্ছা সেভাবে আর থাকে না। এতেই কমতির দিকে যেতে শুরু করে ওজন।

Related News